স্যামসাং নোট ৮ কেন কিনবেন?  

প্রযুক্তি বিশ্বের দীর্ঘ দিনের সব গুঞ্জনের অবসান ঘটিয়ে গত আগস্ট মাসে নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে নোট ৮ স্মার্টফোনটির ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। স্যামসাংয়ের বাজারে ছাড়া স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে দামি ও শক্তিশালী ফোন নোট ৮। গত বছর ব্যাটারিতে আগুন ধরে যাওয়ায় নোট ৭ বাজার থেকে সরিয়ে নিতে হয়েছিল স্যামসাংকে। এখন দেখার বিষয় নোট ৮ কতটা জনপ্রিয়তা পায়। লিখেছেন নাজমুল হোসেন

এক নজরে নোট ৮

 

ডিসপ্লে : ৬ দশমিক ৩ ইঞ্চি।

প্রসেসর : অক্টোকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ বা এক্সিনোস ৮৮৯৫। 

র্যাম : ৬ জিবি

স্টোরেজ : ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি।

ক্যামেরা : পেছনে ১২ এমপি, সামনে ৮ এমপি।

ব্যাটারি : ৩৩০০ মিলি-অ্যাম্পিয়ার, বদলযোগ্য নয়, তারহীন চার্জিং।

অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৭.১. ১ নোগাট।

ডিজাইন : পুরু ৮.৬ এমএম, প্রশস্ত ৭৪.৮ এমএম, ওজন ১৯৫ গ্রাম, উচ্চতা ১৬২.৫ এমএম।

দাম : ৯৩০ মার্কিন ডলার।

 

নোট ৮ স্মার্টফোনটিতে আছে ইনফিনিটি ডিসপ্লে। এর ফলে ব্যবহারকারীরা সবচেয়ে সেরা ভিউইং অভিজ্ঞতা নিতে পারবেন। এই ডিভাইসে ১৮:৫:৯ রেশিওতে ভিডিও দেখা যায়। কোয়ালকমের তৈরি অক্টাকোর স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে ফোনটিতে। অবশ্য বাংলাদেশসহ উপমহাদেশের কয়েকটি দেশে স্মার্টফোনটিতে স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস সিরিজের প্রসেসর ব্যবহৃত হয়েছে। এর আগে এস ৮ ও এস ৮ প্লাসের ক্ষেত্রেও এক্সিনোস সিরিজের প্রসেসর ব্যবহার করেছে স্যামসাং। এতে আছে ৬ জিবি এলপিডিডিআর ৪ র্যাম। 

নোট ৮ স্মার্টফোনটির বিশেষ ফিচার হলো ডুয়াল ক্যামেরা। ক্যামেরার দুটি লেন্সেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ওআইএস) ব্যবহার করা হয়েছে। ফলে চলন্ত অবস্থায় চমৎকার ছবি তুলতে পারবেন। আছে লাইভ ফোকাস সুবিধা, যা আপনাকে বোকেহ ইফেক্ট এবং ডুয়েল ক্যাপচার মোডে ছবি তোলার সুবিধা দেবে। 

নোট ৮-এর সাথে আছে স্যামসাংয়ের নিজস্ব ইন্টেলিজেন্স সিস্টেম বিক্সবি। এটি ব্যবহার করে ভয়েস কমান্ডের মাধ্যমে আপনার ডিভাইসটি চালাতে পারবেন। নোট ৮ স্মার্টফোনটিতে আরেকটি উল্লেখযোগ্য দিক হলো এস পেন। ডকুমেন্ট, ছবি, নোট নেয়ার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা দেবে এই স্টাইলাস পেন। এস পেন ব্যবহার করে আপনি অফ স্ক্রিনে ১০০ পেজ পর্যন্ত তথ্য লেখার পাশাপাশি সংরক্ষণ করতে পারবেন। এস পেন ব্যবহার করে লাইভ মেসেজ ফিচারের মাধ্যমে প্রিয়জনকে আপনার হাতে আঁকা অ্যানিমেটেড মেসেজ পাঠাতে পারবেন। নোট ৮ স্মার্টফোনটির ব্যাটারি তিন হাজার ৩০০ মিলি-অ্যাম্পিয়ার, যা গত বছর বাজারে ছাড়া নোট ৭-এর চেয়ে ২০০ মিলি-অ্যাম্পিয়ার কম। বড় মাপের ডিসপ্লেযুক্ত ফোনে ব্যাটারি কম। তবে হতাশ হওয়ার কিছু নেই। ১০ ন্যানোমিটার প্রযুক্তির প্রসেসর থাকায় এতে কম শক্তি খরচ হয়। এমনকি ফোন গরমও হয় না। এতে তারহীন দ্রুত চার্জিংপ্রযুক্তি যুক্ত হয়েছে। 

গরিলা গ্লাস ৫-এর সাথে প্রিমিয়াম মেটালের তৈরি নোট ৮ ফোনটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভিত্তিক মডেল হিসেবে বাজারে আসছে। এতে মাইক্রোএসডি সমর্থন করবে। সবকিছু মিলিয়ে গত বছরে বাজারে আসা নোট ৭ নিয়ে স্যামসাং যে বিপাকে পড়েছিল, নোট ৮ দিয়ে তা কাটিয়ে উঠতে চাইছে।  

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.