রোহিঙ্গা হত্যার প্রতিবাদে অবসকিওরের গান

আলমগীর কবির

মিয়ানমারের রোহিঙ্গা হত্যার প্রতিবাদ জানিয়ে গান প্রকাশ করেছে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড ‘অবসকিওর’। ‘স্টপ জেনোসাইড’ শিরোনামের গানটির লিরিক্যাল ভিডিও শনিবার (২৩ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়েছে এই ব্যান্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

‘সীমান্তে ফের মানুষের ঢল নামছে/ পিছমোড়া বিষ ফেলে দিয়ে গেছে বৃশ্চিক/ নাফ নদী জল পেরিয়ে আসতে হচ্ছে/ ওরাও মানুষ রাষ্ট্রবিহীন নাগরিক...’ এমন কথার গানটি লিখেছেন পশ্চিমবঙ্গের কবি অমিত গোস্বামী। সুর ও কণ্ঠ দিয়েছেন ব্যান্ডের দলপ্রধান ও গায়ক সাইদ হাসান টিপু।

বরেণ্য চলচ্চিত্রকার জহির রায়হানের বিখ্যাত প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’ থেকেই অবসকিওর গানটির শিরোনাম করা হয়েছে। গানের কথায়ও আছেন জহির রায়হান ‘বইছে এখনো মানবিক স্রোতে বইছে/ স্টপ জেনোসাইড শব্দে জহির রায়হান/ একাত্তরের মতোই মৃত্যুমিছিল/ আবার ফিরেছে স্বাধীন দেশের বৃত্তে/ স্টপ জেনোসাইড মুক্তকণ্ঠে বলছি/ আরাকানজুড়ে হত্যা সবই কি মিথ্যে...।’

অবসকিওর এর দলপ্রধান টিপু বলেন, ‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনীর বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই গান। এর মাধ্যমে আমরা রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছি। আমরা চাই এমন পরিস্থিতিতে সবাই তাদের সাহায্যে এগিয়ে আসুক। এটিকে পৃথিবীর সব গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদও বলতে পারেন।’ তিনি আরো বলেন, ‘স্টপ জেনোসাইড’ গানটির ভিডিও আগামী ১৫ অক্টোবর প্রকাশ করা হবে।’

টিপু জানান, নতুন অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে ‘অবসকিওর’। আটটি গান দিয়ে সাজানো হচ্ছে অ্যালবামটি। সেই অ্যালবামেই ‘স্টপ জেনোসাইড’ গানটি থাকবে। এ ছাড়াও শহীদ আলতাফ মাহমুদকে নিয়েও গান থাকছে অ্যালবামটিতে।

আশির দশকে সারগাম স্টুডিও থেকে অবসকিওরের প্রথম অ্যালবাম প্রকাশ হয়। ১৯৮৬ সালের সেই সেলফ টাইটেল প্রথম অবসকিওর ভলিউম ১ ব্যান্ডের অ্যালবাম বাংলা ব্যান্ড সঙ্গীতের ইতিহাসে চির ঠাঁই করে নেয়। সেই অ্যালবামের আলোচিত ১২টি গানের মধ্যে অন্যতম হলো ‘মাঝরাতে চাঁদ যদি আলো’, ‘ভণ্ড বাবা’, ‘মমতায় চেয়ে থাকা’ ইত্যাদি। এ ছাড়াও তাদের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘কাল সারা রাত আমি তোমার কথা ভেবেছি’, ‘নিঝুম রাতের আঁধারে’, ‘তুমি ছিলে কাল রাতে’, ‘ছাইড়া গেলাম মাটির পৃথিবী’।

১৯৯০ সালে বের হয় দ্বিতীয় অ্যালবাম, সেটিও ছিল সেলফ টাইটেলড। এ অ্যালবামে ‘তুমি ছিলে কাল রাতে’, ‘আঁধার ঘেরা স্বপ্ন’, ‘সন্ধ্যা আকাশ’ গান আলোচিত জয়। ১৯৯৩-৯৪ সালে প্রকাশ হয় রকিং ঘরানার অ্যালবাম ‘স্বপ্নচারিণী’। এ পর্যন্ত ১১টি অ্যালবাম প্রকাশ হয়েছে অবসকিওরের। ‘স্টপ জেনোসাইড’ হবে তাদের ১২তম অ্যালবাম। অবসকিওর ব্যান্ডের বর্তমান লাইনআপ টিপু (গায়ক), রাজু (বেজ), শান্ত (গিটার), রিঙ্কু (ড্রামস), শাওন (কি-বোর্ড), শব্দ প্রকৌশলী আজম বাবু।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.