বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে ১১ পদে ৫৯৩ জন নিয়োগ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রাজস্ব খাতভুক্ত তৃতীয় শ্রেণীর ১১ পদে ৫৯৩ জন নিয়োগের লক্ষ্যে বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ : ১৯ অক্টোবর ২০১৭। লিখেছেন মোশাররফ হোসেন
পদের নাম : থানা পরিসংখ্যানবিদ।
পদের সংখ্যা : ২১টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজ-বিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর ডিগ্রিধারীকে অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ১১,৩০০-২৭৩০০/-
পদের নাম : পরিসংখ্যান তদন্তকারী।
পদের সংখ্যা : ৬৯টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বিষয়ক কাজে ২ বছরের অভিজ্ঞতাসহ পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজ-বিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে ডিপ্লোমা সার্টিফিকেটধারীর জন্য অভিজ্ঞতা শিথিলযোগ্য।
বেতন স্কেল : ১১,৩০০-২৭৩০০/-
পদের নাম : পরিসংখ্যান সহকারী।
পদের সংখ্যা : ১৩৮টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজবিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর ডিগ্রিধারীকে অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
পদের নাম : জুনিয়র পরিসংখ্যান সহকারী।
পদের সংখ্যা : ২৭১টি।
আবদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত এই ৩টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
পদের নাম : ইনুমারেটর।
পদের সংখ্যা : ৯টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত এই ৩টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
পদের নাম : সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ৮টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিংয়ে ও টাইপিংয়ে সর্বনি¤œ প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ গতি থাকতে হবে।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০/-
পদের নাম : টেকনিক্যাল অপারেটর।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : প্রিন্টিং মেশিনারিজ পরিচালনা ও সংরক্ষণে ১ বছরের অভিজ্ঞতাসহ স্নাতক ডিগ্রি অথবা গ্রাফিক আর্টস ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা পাস হতে হবে। বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০/-পদের নাম : জুনিয়র অপারেটর।
পদের সংখ্যা : ৩টি।
আবেদনের যোগ্যতা : প্রিন্টিং মেশিনারিজ পরিচালনা ও সংরক্ষণে ২ বছরের অভিজ্ঞতাসহ এইচএসসি পাস।
বেতন স্কেল : ৯,৭০০-২৩,৪৯০/-
পদের নাম : কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা : ১৩টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিংয়ে ও টাইপিংয়ে সর্বনি¤œ প্রতি মিনিটে ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দ গতি থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০/-
পদের নাম : ডাটা এন্ট্রি/ কন্ট্রোল অপারেটর।
পদের সংখ্যা : ৫৮টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস। বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। প্রমিত বুদ্ধিমত্তা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০/-
পদের নাম : বুক বাইন্ডার।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস। প্রকাশনা ও বাইন্ডিং কাজে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০/-
বয়সসীমা : ১৯ অক্টোবর, ২০১৭ তারিখে মুক্তিযোদ্ধার পুত্র বা কন্যা ও প্রতিবন্ধী প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর এবং সাধারণ প্রার্থী ও মুক্তিযোদ্ধার পুত্র বা কন্যার পুত্র বা কন্যাদের (নাতি-নাতনী) ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।
অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ : ১৯ অক্টোবর ২০১৭। ওই সময়ের মধ্যে ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা অনলাইনে আবেদনপত্র সাবমিটের সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা জমা দিতে পারবেন।
অনলাইনে নির্ধারিত আবেদন ফরম পূরণ : প্রার্থীকে যঃঃঢ়://ননং.ঃবষবঃধষশ.পড়স.নফ এই ওয়েবসাইটে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ছকে আবেদনপত্র পূরণ করতে পারবেন।
পরীক্ষা সংক্রান্ত তথ্য : পরীক্ষা সংক্রান্ত তথ্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইট িি.িননং.মড়া.নফ থেকে পাওয়া যাবে।
প্রবেশপত্র প্রাপ্তি : প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি
যঃঃঢ়://ননং.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে এবং প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে যথাসময়ে জানানো হবে। এসএমএস-এ প্রেরিত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পরে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও পরীক্ষার কেন্দ্রের স্থান ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থীরা ডাউনলোড করে রঙিন প্রিন্ট করে নেবেন। এই প্রবেশপত্রটি লিখিত ও মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে।
পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্র : পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্র পরে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.