‘ভালোবাসা সুন্দরের-সকলের, ভালোবাসার জয় হোক’
‘ভালোবাসা সুন্দরের-সকলের, ভালোবাসার জয় হোক’

‘ভালোবাসা সুন্দরের-সকলের, ভালোবাসার জয় হোক’

আনিসুর রহমান এরশাদ

ভালোবাসার প্রকাশের ক্ষণ শুধু ভালোবাসা দিবস নয়, জীবনের প্রতিটা মূহুর্তই ভালোবাসার। ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাই-বোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারে সবাই। হতে পারে পরিবার, সমাজ এমনকি দেশের জন্য ভালোবাসা। প্রতিটি দিনই হতে পারে ভালোবাসা প্রকাশের দিন।

ভালোবাসা সুন্দরের, ভালোবাসা সকলের। সুখী জীবনের জন্য ভালোবাসা, ভালোবাসা বহুমাত্রিক, ভালোবাসা শ্বাশত। ভালোবাসা মানে আত্মকেন্দ্রিকতা নয়, ভালোবাসা সার্বজনীন। ভালোবাসা মানে শুধু প্রাপ্তি নয়, ভালোবাসার মানে হলো মানুষের জন্য ত্যাগ স্বীকার করা। অনুভূতির এ বিষয়টি যেন থাকে সারাটা জীবন। বিশ্বজুড়ে হৃদ্যতা সৃষ্টির দিন হোক প্রতিটি দিন। আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছা আনন্দময় আগামীর স্বপ্নদর্শী সকলের জন্য। ঘৃণা নয়, ভালোবাসা সবার প্রতি; এটি হোক সবার অঙ্গীকার।

যেই ভালোবাসা হৃষ্টপুষ্ট মানিব্যাগ, ব্যাংক ব্যালেন্স, গাড়ি-বাড়ির দ্বারা অর্জন করা যায়; মন লাগে না, হৃদয়ের আবেগ লাগে না- সেই ভালোবাসা প্রকৃত ভালোবাসা নয়। ভালো থাকার জন্যে ভালোবাসা যতটা জরুরি, ভালোবাসার জন্যে ভালো থাকা ততটা জরুরি নয়। ভালোবাসার সক্ষমতা যখন ভুলে যেতে পারার অক্ষমতা হয়- ভালোবাসা তখনই সার্থক হয়ে ওঠে। খাঁটি প্রেমিক তিনিই যার মাঝে প্রেমানুভূতি সার্বক্ষণিক বিরাজমান; প্রেমপূর্ণ আবেগ তৈরির জন্যে আলাদা কোনো আয়োজন করতে হয় না।

যতদিন আপনার ভেতরে প্রেমভাবের উদয় হওয়া সত্ত্বেও তা লুকায়ে রাখা সম্ভবপর হবে ততদিন আপনি প্রেমের সর্বোচ্চ চূড়ায় আরোহণ করেন নি। ভালোলাগা থেকে যে ভালোবাসা হয় সেই ভালোবাসা স্থায়ী নাও হতে পারে তবে ভালোবাসা থেকে ভালোলাগা হলে তা অবশ্যই স্থায়ী হবে। ভালোবাসার জগতে অন্যকে হারিয়ে নিজেকে বিজয়ী করার মানসিকতা নেই, অন্যকে পেছনে ঠেলার প্রতিযোগিতা নেই; অন্যকে এগিয়ে দিয়ে নিজেকে সুখি ভাবার মানসিকতা আছে। ভালোবাসা যেখানে যতবেশি বিনিময়যোগ্য সেখানে ভালোবাসার ভিত্তি ততবেশি নড়বড়ে। খাঁটি ভালোবাসা এজগতের অতি সস্তা ও সহজলভ্য কিছু নয়; ভীষণ মূল্যবান-সবচেয়ে দামি।

এই পৃথিবী শুরু থেকে আজ পর্যন্ত মানুষের কাছ থেকে ভাল যা কিছু পেয়েছে তার সবই মানুষের ভালোবাসার বোধ থেকে উৎসারিত আর অকল্যাণকর সবকিছু “ঘৃণাবোধ’ ও “হিংসাবোধ’ ও লোভ থেকে উৎসারিত। যাকে ভালোবাসা যায় না তার জন্যে জীবন দেয়া যায় না। যাকে বিশ্বাস করা যায় না তার জন্যে ত্যাগ স্বীকার করা যায় না। ফলে ভালোবাসা মানেই অফুরন্ত সম্ভাবনার দ্বার উন্মোচন, প্রত্যয়দীপ্ত অভিব্যক্তি, সুন্দরের মিলনমেলা, গড়ার আনন্দ, সৌন্দর্যময় প্রদীপ্ত আভার দৃষ্টিনন্দন প্রতিফলন, সৃষ্টির নব উল্লাস। যে কাকে ভালোবাসতে হবে জানে, কীভাবে ভালোবাসা দিতে হয় জানে, প্রকৃত ভালোবাসার অর্থ বুঝে- সে নিষ্ঠুর বাস্তবতায় বাস করেও ভালোবাসার স্বর্গসুখ অনুভব করতে পারে, ভালোবাসার স্বর্গপথ রচনায় ভুমিকা রাখতে পারে।

আসুন! আমরা খাঁটি প্রেমিক হই, প্রাণখুলে ভালোবাসি। প্রেমরসে জীবন ভরি, প্রেমের বন্ধনে জগৎ গড়ি। হৃদয় মন উজার করে ভালোবাসতে পারলে প্রেমময় পৃথিবী গড়া যাবে। স্বপ্ন দেখি এমন পৃথিবীর যেখানে শুধু ভালোবাসা থাকবে, থাকবে না হিংসা-ঘৃণা। নব সৃষ্টির আনন্দ থাকবে, গড়ার প্রেরণা ও মানবিক উল্লাস থাকবে, প্রশান্তির হাসি থাকবে; থাকবে না অশান্তি-অন্যায়। ভালোবাসার জয় হোক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.