ঘরে বানাই মিষ্টি

রেসিপি : সালমা আক্তার বর্ষা

কমলা ভোগ
উপকরণ : ছানা ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, কমলার রস ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।
প্রণালী : ছানা ও চিনি একসাথে চুলায় বসান। চিনি গলে গেলে ১ টেবিল চামচ গুঁড়া দুধ দিন। কমলার রস অথবা অরেঞ্জ ইমালশন আধা চা চামচ ১ টেবিল চামচ ঘি দিয়ে ৫-৭ মিনিট চুলার ওপর নেড়ে নামিয়ে ফেলুন। তারপর হালকা ঠাণ্ডা হয়ে এলে চ্যাপ্টা ও গোল করে প্রথমে মিষ্টি আকারে তৈরি করে নিন। এর ওপর একটি করে লবঙ্গ ও এলাচ বসিয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন।
রসমালাই
উপকরণ : ছানা ১ কাপ, দুধ ১ কেজি (দুধ জ্বাল দিয়ে আধা কেজি করতে হবে), ময়দা অল্প, চিনি আধা কেজি ও ৫০০ মিলি পানি (সিরার জন্য)।
প্রণালী : প্রথমে ছানা অল্প ময়দা দিয়ে ভালোভাবে ময়ান করে নিন এবং ছোট ছোট বল আকারে তৈরি করুন। চিনি ও দেড় কাপ পানি দিয়ে সিরা করুন এবং ভালোভাবে ফুটাতে থাকুন। ফুটন্ত সিরার মধ্যে ছানার বলগুলো দিন। এরপর ৫ মিনিট ফুটাতে হবে। এর মধ্যে ৩-৪ বার ফুটন্ত গরম পানি সিদ্ধ অল্প করে দিন। এভাবে ৩০ মিনিট চুলার-ওপর আঁচে রেখে তারপর নামিয়ে ঠাণ্ডা করতে হবে। অল্প ঠাণ্ডা হয়ে এলে মিষ্টিগুলো হাত দিয়ে চিপে অন্য একটি পাত্রে ফুটন্ত ঘন দুধের মধ্যে দিতে হবে। এরপর একবার ফুটে উঠলেই জ্বাল বন্ধ করে দিন। ঠাণ্ডা হয়ে এলে পাত্রে সাজিয়ে পরিবেশন করুন।
কাঁচা ছানা
উপকরণ : ছানা ২ কেজি দুধের থেকে করা, চিনি ১০০ গ্রাম, গুঁড়া দুধ দেড় টেবিল চামচ (আনুমানিক ১৫০ গ্রাম পানিতে মেশাতে হবে), ময়দা ৪০ গ্রাম, ঘি পরিমাণমতো।
প্রণালী : প্রথম দুধ চুলায় বসিয়ে ফুটাতে হবে। একবার ফুটানোর পরে অন্য একটি পাত্রে ময়দা নিয়ে ১৫০ গ্রাম পানিতে গুলিয়ে ফুটন্ত দুধের মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চুলায় অল্প আঁচে রাখুন। এমন অবস্থায় ছানার পানি অথবা সিরকা দিয়ে ছানা তৈরি করে নিন। ছানা হয়ে গেলে আবার চুলার আঁচ বাড়িয়ে একবার ফুটে ওঠার পর চুলা বন্ধ করে দিন। এরপর ছানার পানি ঝরিয়ে নিন। ছানাগুলো একটি ফ্রাইপ্যানের মধ্যে নিয়ে এতে চিনি ও গুঁড়া দুধ দিয়ে কাঠের চামচ দিয়ে মেশান। মেশানো হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। ১ টেবিল চামচ ঘি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। এরপর এমন একটি পাত্র নিন যার গভীরতা ১ থেকে দেড় ফুট হয়। এই পাত্রের মধ্যে ছানাগুলো ঢেলে দিয়ে ওপরটা সমান করতে হবে। তারপর দুই থেকে তিন-চার ঘণ্টা ফ্রিজে রেখে দিন। চারকোনা অথবা বরফি আকার করে কেটে পরিবেশন করুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.