নতুন প্রকাশ

একজন মুমিনের প্রতিদিনের আমল
আ. ন. ম. রশীদ আহমদ
প্রকাশক : দারুল হিকমাহ পাবলিকেশন্স লিমিটেড
প্রকাশকাল : জুলাই ২০১৭ খ্রিষ্টাব্দ
মূল্য : নব্বই টাকা মাত্র
‘যদি তোমরা আমার নেয়ামত গুনতে চাও, তাহলে তোমরা তার পরিসংখ্যান করতে পারবে না।’ মানুষকে দেয়া নেয়ামতগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ নেয়ামত হলো তার জীবন। জীবন হচ্ছে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়ের সমষ্টি। এ সময় আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত। সব মানুষকে এ সময়টি অতিক্রম করতে হবে। এ সময় পূর্ণ হওয়ার আগে কারো মৃত্যু হবে না। জীবন-মৃত্যুর সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে আল্লাহ বলেন, ‘যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন, যাতে তিনি তোমাদের যাচাই করতে পারেন যে, তোমাদের মধ্যে আমল তথা কর্মের দিক থেকে কে উত্তম।’
প্রতিটি দিন আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে বরাদ্দকৃত নির্দিষ্ট সময়ের জীবনের অংশ। যে দিনটি চলে যাচ্ছে সে দিনটি আর ফিরে আসবে না। আগামীকালটি আমাদের জীবনে আসবে এটি নিশ্চিত নয়। ইমাম আল হাসান আল বাসরী (র:) বলেন, ‘পৃথিবী তিন দিনের। গতকাল যা অতিক্রান্ত হয়ে গেছে, আগামীকাল হয়তো বা তুমি পাবে না অতএব তুমি ভেবে দেখো তোমার আজকের দিনটিতে তুমি কী করছ?
একজন মুমিনের প্রতিদিনের কাজ কীÑ সে সম্বন্ধে কুরআন ও সুন্নাহতে বিস্তারিত বলা আছে। এ পুস্তিকার লেখক কুরআন সুন্নাহর নির্দেশনাগুলোকে একত্র করে পেশ করেছেন। আমরা যদি সে অনুযায়ী আমল করতে পারি তাহলে পরকালীন মুক্তির জন্য তা অবশ্যই সহায়ক ভূমিকা রাখবে।
বাইকালারে ছাপা ১৪৪ পৃষ্ঠার অফসেট পেপারের এ পুস্তিকাটি পেপার ব্যাক বাঁধাই করা হয়েছে। নান্দনিক প্রচ্ছদের এ পুস্তিকাটি যেকোনো রুচিশীল পাঠকের কাছে গৃহীত হবে বলে মনে করি।

মহাপ্রলয়
ড. মুহাম্মদ বিন আবদুর রহমান আল আরিফী
অনুবাদ : মুহাম্মদ শামীম আখতার
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩, কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৭১৫৮১৯৮৬৯
হাদিয়া : ৪৮০ টাকা মাত্র
কয়েক বছর ধরে কেয়ামতের আলামত নিয়ে জানার আগ্রহ লক্ষ করা যাচ্ছে সর্বত্র। এর একটি কারণ হচ্ছে মানবতার মুখোশ পরা প্রাচ্য ও প্রতীচ্যের ইসলামবিরোধী চক্রান্তের মুখে মুসলমানদের অবস্থান ঠিক কোথায় হবেÑ এমন এক অস্তিত্ব সন্ধানী প্রয়াস থেকেই কেয়ামতের আলামত নিয়ে গবেষণার সূত্রপাত হয়েছে। ১৯৯১ সালে যখন সাদ্দাম হোসেন কুয়েত দখল করেন, তখন নস্ট্রাডামাসের ভবিষ্যদ্বাণী নিয়ে ব্যাপক আলোচনার সূত্রপাত হয়। কিন্তু তার সত্যতা নিয়ে অনেকেই হতাশ হন। এমনই এক পরিপ্রেক্ষিতে আল্লাহর রাসূলের কেয়ামত যুগের ইঙ্গিতবাহী হাদিসগুলো এবং কুরআন মজিদে তার সমর্থনসূচক আয়াত নিয়ে জল্পনা-কল্পনার একটি কর্মপ্রয়াস লক্ষ করা যাচ্ছে। তারই একটি প্রয়াস হচ্ছে সৌদি আরবের বাদশাহ ফাহাদ বিশ্ববিদ্যালয়ের আকিদা এবং সমকালীন ধর্ম ও মাজহাববিষয়ক অধ্যাপক ড. মুহাম্মদ বিন আবদুর রহমান আল আরিফির গ্রন্থ ‘অ্যান্ড অব দি ওয়ার্ল্ড’: মেজর অ্যান্ড মাইনর সাইন অব দি আওয়ার’ (শেষ জামানা : প্রধান ও অপ্রধান আলামত) রচনা, যা মহাপ্রলয় নামে অনূদিত হয়েছে।
ইলমুল আখেরি জামানা বা কেয়ামতের আলামত নিয়ে যারা সুস্পষ্ট ধারণা নিতে চান তারা এই গ্রন্থটি পাঠ করতে পারেন। লেখক পবিত্র কুরআন ও হাদিসের আলোকে যথাসম্ভব চেষ্টা করেছেন কেয়ামত সম্পর্কিত বিষয়-আশয় তুলে ধরতে। অফসেট পেপারে বাইকালারেÑ ছাপা ৪৩৪ পৃষ্ঠার বোর্ড বাঁধাই নান্দনিক প্রচ্ছদের গ্রন্থটির মূল্য ধরা হয়েছে মাত্র ৪৮০ টাকা।
আসিফ আবরার

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.