শান্তিতে নোবেল পেল পরমাণু নিরস্ত্রীকরণ প্রচারণা গ্রুপ আইকান

নয়া দিগন্ত অনলাইন

এ বছর শান্তিতে নোবেল পেলো স্বল্প-পরিচিত পরমাণু নিরস্ত্রীকরণ প্রচারণা গ্রুপ ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স (আইকান)। পরমাণু নিরস্ত্রীকরণে ভূমিকার জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়।

আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে পুরস্কার মনোনয়ন কর্তৃপক্ষ নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ী হিসেবে সংস্থাটির নাম ঘোষণা করে।

আইকান নামের এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে পরমাণু শক্তি হ্রাসকরণে কাজ করে আসছে। ১০০-টির বেশি জাতি তাদের সাথে যুক্ত রয়েছে। আইকান অস্ট্রেলিয়ায় গঠিত হলেও ২০০৭ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় আনুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু হয়।

গত ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে এবারের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। এরই মধ্যে চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য নোবেল পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি। ৯ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস। স্বদেশে গৃহযুদ্ধের অবসান ঘটানোর প্রচেষ্টা ও ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরের জন্য তাকে সেই পুরস্কার দেওয়া হয়। 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.