দাওয়াতি ভোজ : রান্না বান্না

রেসিপি দিয়েছেন : শিউলি খান

ডিমের দোলমা
উপকরণ : গোশতের কিমা আধা কেজি, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ আধা চা চামচ, এলাচ ১টি, দারচিনি ১ টুকরো, তেজপাতা ১টি, তেল ৩ টেবিল চা চামচ, ডিম ৪টি।
প্রণালী : প্রথমে গোশত ছোট ছোট টুকরো করে ধুয়ে শিলপাটায় ছেঁচে নিতে হবে। প্যানে তেল গরম হলে পেঁয়াজবাটা দিয়ে বাদামি করে ভাজতে হবে। এবার ভাজা পেঁয়াজে কিমা দিয়ে আস্তে আস্তে ভাজুন। যখন গোশত ভাজা ভাজা হবে তখন পানি দিয়ে একের পর এক সব মসলা (আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ, এলাচ, দারচিনি, তেজপাতা) দিয়ে ভাজুন। সবশেষে জিরার গুঁড়া দিয়ে ভেজে নামিয়ে নিন। ডিম সেদ্ধ করে দুই টুকরো করে কেটে কুসুম বের করে নিন। গোশতের কিমাগুলো ডিমের মধ্যে ভরে সাজিয়ে পরিবেশন করুন।

নবাবি রোস্ট
উপকরণ : মুরগি ১টি, পেঁয়াজকুচি ১ কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, মিষ্টি দই আধা কাপ, টকদই দুই টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, চীনাবাদামবাটা ৩ টেবিল চামচ, পোস্তদানাবাটা দেড় টেবিল চামচ, মিহি করে নারিকেল কোরানোবাটা, আলুবোখারা ৪-৫টি, এলাচ গুঁড়া আধা চা চামচ, গুঁড়ো দুধ ৩ টেবিল চামচ, তরল দুধ দেড় কাপ, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ।
প্রণালী : মুরগি আট টুকরো করে কেটে ধুয়ে নিন। কড়াইয়ে তেল ও ঘি দিন। গরম হলে মুরগির টুকরোগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন। এক কাপ পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে বেরেস্তা তৈরি করতে হবে। পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, পোস্তদানাবাটা, বাদামবাটা, নারিকেল বাটা, টক ও মিষ্টি দই, মরিচ গুঁড়া, আলুবোখারা, লবণ, গুঁড়া দুধ ও সামান্য দুধ দিয়ে পেস্ট তৈরি করে ওই তেলে ভালো করে কষিয়ে নিন। এবার ওই কষানো মসলায় ভাজা মুরগি ও এলাচ গুঁড়া দিয়ে আঁচ সামান্য কমিয়ে বাকি দুধ দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে পেঁয়াজ বেরেস্তা ও ঘি দিয়ে ভালো করে নেড়ে দিন। মুরগি সেদ্ধ হয়ে তেল উঠে এলে নামিয়ে নিন।

আস্ত মুরগির দম
উপকরণ : মুরগি ১ কেজি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, গরমমসলা বাটা ১ চা চামচ, পোস্তদানাবাটা ১ চা চামচ, কাঠবাদাম বাটা ২ চা চামচ, শুকনো মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, টকদই আধা কাপ, দুধের সর আধা কাপ, ঘি ২ চা চামচ, লবণ ১ চা চামচ বা পরিমাণমতো।
প্রণালী : মুরগি পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সব মসলা মুরগির মধ্যে মেখে এক ঘণ্টার জন্য মেরিনেট করে রাখুন। অন্য একটি ননস্টিক পাতিলে মেরিনেট করা মুরগি রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলায় মৃদু আঁচে রান্না করতে থাকুন ৪০ থেকে ৫০ মিনিট। সেদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.