তিন দিনের তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ১৮ অক্টোবর থেকে শুরু

অর্থনৈতিক প্রতিবেদক

আগামী ১৮ অক্টোবর থেকে ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপি ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে।

তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার বর্ণাঢ্য এ প্রদর্শনী ২০ অক্টোবর পর্যন্ত চলবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রদর্শনীতে প্রবেশাধিকার সবার জন্য উন্মুক্ত থাকলে প্রবেশের জন্য অনলাইন নিবন্ধন বা স্পট নিবন্ধন করতে হবে। নিবন্ধন করলে কিউআর কোডসহ ভিজিটর কার্ড ও উপহার পাবেন দর্শকেরা। প্রদর্শনীতে ৫৪টি প্রতিষ্ঠান মোট ৬২টি প্যাভিলিয়ন ও ৭০টি স্টল সাজাবে। গোল্ড স্পন্সর হিসেবে থাকছে- এইচপি ও টিপিলিংক। সিলভার স্পন্সর- ডাহুয়া টেকনোলজি, পার্টনার- বেসিস, বাক্কো, বিআইজেএফ এবং সিটিও ফোরাম। আইটি পার্টনার- আমরা।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবেই এ আয়োজন। অত্যাধুনিক যেসব প্রযুক্তি ও ধারণা তথ্যপ্রযুক্তির প্রকৃতি ও ব্যবহার অবিশ্বাস্য গতিতে বদলে দিচ্ছে সেসব ক্ষেত্রে বাংলাদেশ কতটুকু এগুতো পেরেছে, আমাদের সক্ষমতা ও দক্ষতা কী- তা উপস্থাপন করা হবে এ প্রদর্শনীতে। বিশেষ করে হার্ডওয়ার, ম্যানুফ্যাকচারিং ও গবেষণা খাতের সম্ভাবনা, কর্মপ্রচেষ্টা ও রূপকল্প তুলে ধরা হবে এতে। উপস্থাপন করা হবে হাই-টেক পার্ক এবং তথ্যপ্রযুক্তির উৎপাদন অবকাঠামোর অগ্রগতিও।
জনসচেতনতা সৃষ্টি, তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, তরুণদের অংশগ্রহণ বাড়ানো, কর্মসংস্থান তৈরি, বৈদেশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরি করতে এ প্রদর্শনী সহায়ক হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।
মেলার মাধ্যমে বাংলাদেশে আইসিটি খাতে ইন্ডাস্ট্রি তৈরিতে উৎসাহ দেয়া হবে।

নতুন যারা উদ্ভাবক ও স্টার্টআপ নিয়ে কাজ করছেন তারা যেন বাণিজ্যিকভাবে তাদের পণ্য বাজারজাত করতে পারে সেজন্য সহযোগিতা দেয়া হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.