স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন (ফাইল ফটো)
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন (ফাইল ফটো)

স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার যাচ্ছেন ২৩ অক্টোবর

নয়া দিগন্ত অনলাইন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগামী ২৩ অক্টোবর মিয়ানমার সফরে যাচ্ছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী নিজেই একথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সফরে মূল আলোচ্য বিষয় হবে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত দেয়ার বিষয়।

তিনি জানান, সফরসঙ্গী হিসাবে মন্ত্রণালয়ের দুই বিভাগের দুইজন সচিব, পুলিশ প্রধান, কোস্টগার্ড প্রধান, বিজিবি প্রধান, মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক থাকবেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রোহিঙ্গাবিরোধী কঠোর অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। ওই অভিযান শুরুর পর এখনও পর্যন্ত পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্তী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

প্রসঙ্গত, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত ২ অক্টোবর ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সাথে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দফতরের মন্ত্রী টিন্ট সোয়ের বৈঠকে দুই দেশ একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নেয়।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়েছে। এই ওয়ার্কিং গ্রুপ কীভাবে গঠন করা হবে তা নিয়ে দু'পক্ষের মধ্যে আরো আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তিরও প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। বৈঠকে ওই চুক্তির খসড়াও মিয়ানমারের মন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.