আর্জেন্টিনা-ব্রাজিল লড়াইয়ে এমন হাল!
আর্জেন্টিনা-ব্রাজিল লড়াইয়ে এমন হাল!

আর্জেন্টিনা-ব্রাজিল লড়াইয়ে এমন হাল!

নযা দিগন্ত অনলাইন

খেলার মাঠে কিংবা বাইরে ব্রাজিল-আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে সম্পর্কটা যেমনই হোক, বাংলাদেশের মাটিতে এই দুই দল মানেই চায়ের কাপে ঝড়। তুমুল তর্ক-বিতর্ক। নিজ পছন্দের দলের পক্ষে গোয়ের জোরে, কিংবা হাসি তামাশা সীমাহীন যুক্তি চলতেই থাকে। কেউ বলে ব্রাজিল ৫ বার বিশ্বকাপ নিয়েছে, তাই ব্রাজিলেই সেরা। আবার আর্জেন্টাইন সমর্থকদের যুক্তি, খেলা কেবল কাপ নেয়া ওপর নির্ভর করে না। একটি ভালো দল মানে, সেই দলের প্লেয়াররা কতটুকু গোছানো খেলা খেলে, ফাউলের সংখ্যা বা ফেয়ার প্লে’র সংখ্যা কেমন, সব কিছুর ওপরে। সেই বিচারে তারা দাবি করে থাকেন ফুটবলে আর্জেন্টিনাই পৃথিবীর সেরা।

বিশ্বকাপ এলেই এসব নিয়ে চলে তুমুল-বিতর্ক। কিন্তু রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপের বাছাই পর্বে আর্জেন্টিনার বাঁচা মরার ম্যাচকে ঘিরে বেশ আগে ভাগেই বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে, দুই দলের ভক্ত সমর্থকদের মধ্যে। বিশেষ করে ফেসবুকে বয়ে যাচ্ছে ট্রলের ঝড়। যদিও মেসির অনবদ্য হ্যাটট্রিকের ওপর ভর করে ইতোমধ্যেই রাশিয়ার টিকিট পেয়ে গেছে আর্জিন্টিনা। তবে এই টিকিট পাওয়ার পেছনে ব্রাজিলেরও অবদান রয়েছে। তারা যদি চিলির সাথে না জিততো, তাহলে আর্জেন্টিনাকে খেলতে হতো প্লে অফ ম্যাচ। এসব বিষয়কে ঘিরেই ফেসবুকে চলছে ট্রল পাল্টা ট্রল।

যেমন ফেসবুকে রফিকুল রনি লিখেছেন, “অবস্থা দেখে মনে হচ্ছে বাংলাদেশে আওয়ামী লীগ-বিএনপি বলতে কিছু নেই। সবই আর্জেন্টিনা-ব্রাজিল।”

অন্যদিকে কাজী মাহতাব তানসেন গত বিশ্বকাপে জার্মানির কাছে ব্রাজিলের ৭ গোল খাওয়ার স্মৃতি মনে করিয়ে লিখেছেন, “ব্রজিলের সেভেন আপ মনে আছে বন্ধুরা?” এর সাথে তিনি একটি সেভেন আপের ছবির মধ্যে ব্রাজিলের পতাকা এডিট করে একটি ছবি পোস্ট করেছেন।

এসব ট্রল পাল্টা ট্রলে যোগ দিয়ে মোস্তাফিজুর রহমান লিখেছেন, “আর্জেন্টাইনরা ব্রাজিলের সাপোর্টার হয়া গেসে। চিলির বিপক্ষে তারা ফুটবল গ্রেটদের জয় চায়।”

অন্যদিকে সাঈদ আহমেদ লিখেছেন, “সবাই দোয়া করবেন যেন ২০১৮ সাল পর্যন্ত বেঁচে থাকে।” সাথে তিনি একটি হাসপাতালের আইসিইউ রুমের ছবি পোস্ট করেছেন। যাতে বিছানার চাদর টা আর্জেন্টিনার পতাকা। আর বালিশটাতে ফুটবলের ছবি। আশেপাশে আইসিইউ-এর মেশিনারিতে ভরপুর।

চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল আর্জিন্টিনাকে ঘিরে বাংলাদেশের ভক্তদের আগ্রহ, তর্ক-বিতর্ক-আনন্দ করা নতুন নয়। তবে বাছাই পর্বে আর্জেন্টিনার বাঁচা মরার লড়াই আর ব্রাজিলের পরোক্ষ অবদানের সুবাদে ভক্ত-সমর্থকদের এই উত্তেজনা শুরু হয়ে গেছে বিশ্বকাপ শুরু অনেক আগেই।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.