মেসিকে দারুণ কথা বললেন নেইমার
মেসিকে দারুণ কথা বললেন নেইমার

মেসিকে দারুণ কথা বললেন নেইমার

নয়া দিগন্ত অনলাইন

শঙ্কা ছিল ছিটকে যাওয়ার। কিন্তু ইকুয়েডরকে হারিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। লক্ষ্য পূরণের পর দলের অধিনায়ক লায়োনেল মেসি জানালেন আর্জেন্টিনা ছাড়া বিশ্বকাপ হত অস্বাভাবিক এক ঘটনা।

কঠিন পরিস্থিতিতে হ্যাটট্রিক করে দলকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দেওয়ার নায়কের প্রশংসায় পঞ্চমুখ নেইমার। মেসির সঙ্গে বার্সেলোনায় চার বছর খেলা ব্রাজিলিয়ান তারকাটি গত আগস্টে পিএসজি’তে যোগ দিয়েছেন। তাতে অবশ্য আর্জেন্টাইন অধিনা.কের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কে চিড় ধরেনি নেইমারের। আশঙ্কা কাটিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপের মূলপর্বে ওঠার পর মেসিকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘ওর জন্য ভালো লাগছে। এমন একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে আমার বন্ধুও অংশ নিচ্ছে। এ জন্য আমি খবুই আনন্দিত।’

মঙ্গলবার রাতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে জিততেই হত আর্জেন্টিনাকে। কোয়েটার প্রতিকূল পরিবেশে শুরুতে পিছিয়ে পড়ার পর মেসির ম্যাজিকে ৩-১ গোলের জয় তুলে নিয়েছে তারা। হ্যাটট্রিক করে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের জয়ের নায়ক হয়ে ওঠেন বার্সেলোনার সুপারস্টারটি। ইকুয়েডরকে হারানোর পর সাংবাদিকদের সামনে মুখ খুললেন স্বয়ং অধিনায়ক। মেসি বলেন, ‘আর্জেন্টিনাকে ছাড়া বিশ্বকাপ হত অস্বাভাবিক। আমাদের বিশ্বকাপে না খেলাটা হত অত্যন্ত বেদনাদায়ক। শেষ পর্যন্ত আমরা পেরেছি। আমার বিশ্বাস, আমাদের দল বদলাবে, আরও উন্নতি করবে, আরো শক্তিশালী হয়ে উঠবে।’

ম্যাচ শুরু হতে না হতেই গোল হজম করে বসে আর্জেন্টিনা। কিন্তু তার পরেই শুরু মেসির ম্যাজিক। সেই প্রসঙ্গে তিনি বলেন, ‘সৌভাগ্যবশত সবকিছুই ঠিকঠাক হয়েছে। ইকুয়েডর গোল করার পর আমরা দ্রুত প্রতিক্রিয়া দেখিয়েছি। আমরা আমাদের লক্ষ্য পূরণ করতে পেরেছি। আমরা বিশ্বকাপে উঠেছি। মূল লক্ষ্য পূরণ হওয়ায় এখন আমরা নিশ্চিন্ত।’ সেই সঙ্গে মেসি বলেন, ‘টানা তিনটি ফাইনাল খেলার পরও সমালোচনা হচ্ছিল। আজকের দিনটা সবার জন্যই গুরুত্বপূর্ণ। আমরা কিছু দিনের জন্য সংবাদ মাধ্যম ও জনসাধারণের থেকে দূরে ছিলাম। আমি মনে করি, এই জয় আমাদের আরও কাছাকাছি আসতে সাহায্য করবে। আমরা সবাই যদি হাতে হাত রেখে চলি, সবকিছু আরও সহজ হয়ে আসবে।’


অবসরের ঘোষণা দিয়েই ভিদালের ইউ টার্ন
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েই ১৮০ ডিগ্রী উল্টো ঘুরে দাঁড়িয়েছেন চিলির আন্তর্জাতিক তারকা আরতুরো ভিদাল। ঘোষণার কয়েক ঘন্টা পরেই নিজের টুইট বার্তায় লিখেছেন তিনি চিলির ‘যোদ্ধা’ এবং ‘কখনো দলকে ছেড়ে যাবেন না।’ বিশ্বকাপের বাছাইপর্বে ব্যর্থতার পরপরই অবসরের ঘোষণা দিয়েছিলেন ভিদাল।
পরে টুইটারে ৩০ বছর বয়সী এই তারকা ফুটবলার লিখেছেন, ‘জাতীয় দল যখনই আমাকে ডাকবে তখনই আমি সাড়া দিতে প্রস্তুত।’

পরপর দুইবার কোপা আমেরিকা কাপের শিরোপা জয়ী দলটি মঙ্গলবার রাতে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণের সবগুলো সুযোগ থেকে বঞ্চিত হয়। এর পরেই টুইটার বার্তার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবল থেকে নিজের অবসরের ঘোষণা দেন বায়ার্ন মিউনিখের এই মিডফিল্ডার।

২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে তিনি ফের লিখেছেন, ‘দেশ যতদিন চাইবে ততদিন আমি অনুগত থেকে সর্বোচ্চ সার্ভিস দেয়ার চেষ্টা করব। চিলি হচ্ছে যোদ্ধাদের দল। আমরা আরো শক্তি সঞ্চার করে ফিরব। আমরা চিলির যোদ্ধা, কখনো মরতে চাই না।’
আর্সেনাল তারকা এ্যালেক্সিস সানচেজ ও ভিদাল হচ্ছেন চিলির বর্তমান গোল্ডেন জেনারেশনের সেরা দুই সদস্য। যারা ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা শিরোপা জয় করেছে। তবে ২০১০ ও ২০১৪ উভয় বিশ্বকাপের নকআউট পর্ব থেকে তারা পরপর বিদায় নিয়েছে প্রতিবেশী ব্রাজিলের কাছে হেরে। মঙ্গলবার সাওপাওলোতে সেই ব্রাজিলের কাছে হেরে এবার বিশ্বকাপের চুড়ান্ত আসরে অংশগ্রহণ থেকেও বঞ্চিত হল আঞ্চলিক চ্যাম্পিয়নরা।

পয়েন্টের দিক থেকে পঞ্চম স্থানে থাকা পেরুর সমান থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে তাদেরকে ষষ্ঠ স্থানে জায়গা করে নিতে হয়েছে। ফলে প্লে অফ ম্যাচ খেলে রাশিয়ার টিকিট পাওয়ার সুযোগ থেকেও বঞ্চিত হতে হয়েছে তাদের। নিয়ম অনুযায়ী ওই অঞ্চল থেকে বাছাই পর্বের শীর্ষ পয়েন্টধারী চারটি দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। পঞ্চম দলটিকে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করতে হলে অংশ নিতে হবে প্লে অফ ম্যাচে। এখন পেরু নিউজিল্যান্ডের সঙ্গে দুই লেগের প্লে অফ ম্যাচে এগিয়ে যেতে পারলে লাভ করবে রাশিয়া যাবার টিকিট।

এদিকে মঙ্গলবারের ওই ব্যর্থতার পর জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন চিলির আর্জেন্টাইন কোচ হুয়ান এ্যাণ্টনিও পিজ্জি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.