রান্নাঘরের টুকিটাকি আপনার প্রয়োজনে

সাতরঙ প্রতিবেদক

রান্নাঘরে কাজ করতে গিয়ে প্রায়ই পড়তে হয় নানা বিড়ম্বনায়। জানা থাকা চাই এসবের চটজলদি সমাধান।
হ রান্না করার পর অনেক সময় দেখা যায় খাবারে লবণ বেশি পড়ে গেছে। এ ক্ষেত্রে ময়দা মাখা থেকে খুব ছোট গোল আকারের লেচি কেটে খাবারের ঝোলের মধ্যে ফেলে দিন। পরিবেশনের আগে বলগুলো তুলে নিন। অতিরিক্ত লবণ বলগুলো শুষে নেবে।
হ রুটি বা পরোটা অনেক সময় নরম না হয়ে বিস্কুটের মতো মচমচে ও শক্ত হয়ে যায়। ময়দা মাখার সময় পানির বদলে টকদই দিয়ে মাখুন। পাতলা সুতির কাপড় সামান্য ভিজিয়ে ময়দার ডো ডাকা দিয়ে রাখুন। পরোটা বেলার বেলনও কিছুক্ষণ ফ্রিজে রাখুন। তাহলে বেলার সময় বেলনের গায়ে ময়দা জড়িয়ে যাবে না।
হ ডিম সিদ্ধ করার সময় পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে নিন। ডিমের খোসায় ফাটল ধরবে না।
হ ডিম ফেটানোর সময় সাদা অংশ আলাদা করে রাখতে বেশ অসুবিধা হয়। সে ক্ষেত্রে ডিম ফেটিয়ে ফানেলের মধ্যে রাখুন। ডিমের সাদা অংশ ফানেলের মধ্য দিয়ে তলার পাত্রে পড়বে আর ডিমের কুসুম ফানেলের মধ্যে রয়ে যাবে।
হ ফ্রিজে পেঁয়াজ রাখুন। বেশ ঠাণ্ডা হলে বের করে কাটুন। চোখ জ্বলবে না। পেঁয়াজ কাটার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে পারেন। তাতেও চোখ জ্বলবে না।
হ হাত থেকে পেঁয়াজের গন্ধ কমাতে হলে কলের তলায় হাত রেখে স্টিলের চামচ দিয়ে ঘষুন। কয়েক মিনিট পর গন্ধ চলে যাবে।
হ কয়েক কোয়া রসুন কুচি করে মাখনের সাথে মিশিয়ে নিন। ব্রেডের ওপর এই গার্লিক বাটার মেখে কয়েক মিনিট গ্রিল করুন। তৈরি আপনার গার্লিক ব্রেড। স্যুপের সাথে পরিবেশন করুন।
হ টমেটো পিউরি আইস কিউব ট্রের মধ্যে রেখে ফ্রিজে রাখুন। পরে রান্না করার সময় এই ফ্রোজেন কিউবগুলো কারির মধ্যে ফেলুন। তাড়াতাড়ি রান্না হয়ে যাবে। নারিকেল ভাঙার আগে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। সহজে ভাঙতে পারবেন।
হ নারকেল কুরিয়ে এয়ারটাইড বক্সে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। দীর্ঘ দিন ব্যবহার করতে পারবেন।
হ অতিথি আপ্যায়নের জন্য ডেসার্ট তৈরির সময় নেই। কয়েক ধরনের ফল কুচি কুচি করে কেটে ফ্রিজে রেখে দিন। এর সাথে ঠাণ্ডা ক্রিম মিশিয়ে পরিবেশন করুন। অথবা কলা বা আম টুকরো করে কেটে আইসক্রিমের সাথেও পরিবেশন করতে পারেন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.