বাংলাদেশ তৃতীয়বারের মতো ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত

বাসস

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সফল কূটনৈতিক তৎপরতার ফলে বাংলাদেশ তৃতীয়বারের মতো সদস্য রাষ্ট্রগুলোর ভোটে ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে।

ইউনেস্কো’র ৩৯তম সাধারণ সম্মেলন শেষে তিনি আজ সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে ভিআইপি লাউঞ্জে কর্মকর্তাদের উদ্দেশে এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ আগামী ২০১৭-২০২১ মেয়াদের জন্য ইউনেস্কো’র নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে কাজ করবে। নির্বাচনে বাংলাদেশ সদস্য রাষ্ট্রগুলোর ১৮৪ ভোটের মধ্যে মধ্যে ১৪৪ ভোট লাভ করে।
নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও দূরদর্শী নের্তৃত্ব এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টার ফলেই এ অর্জন সম্ভব হয়েছে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব ও কাজের চ্যালেঞ্জ আরো বেড়ে গেছে বলে তিনি মন্তব্য করেন। এ সুনাম ধরে রাখতে সংশ্লিষ্ট সকলকে আরো নিবেদিতপ্রাণ হয়ে কাজ করার আহবান জানান তিনি।
শিক্ষামন্ত্রী বিমানবন্দরে পৌছলে তাঁকে স্বাগত জানান শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস ও মো. মহিউদ্দিন খান, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা ও অশোক কুমার বিশ্বাসসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানগণ।
শিক্ষামন্ত্রী বলেন, ইউনেস্কো’র এবারের সম্মেলন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত। এ সম্মেলনে বিশ্ব পরিমন্ডলে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কো’র মেমোরি অব্ দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভূক্ত হয়েছে। বাংলাদেশ সংস্থাটির পরবর্তী সম্মেলনের জন্য ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।
উল্লেখ্য, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কো’র ৩৯তম সাধারণ সম্মেলনে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এ সম্মেলনে যোগ দিতে তিনি গত ২৯ অক্টোবর প্যারিসের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।
প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন ছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.