বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নির্মাণে আগ্রহী জার্মানির প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নির্মাণে বাংলাদেশের অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেছে জার্মানির এভিয়েশন প্রতিষ্ঠান অভি এলায়েন্স।

আজ সোমবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ আগ্রহের কথা জানানো হয়।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এ প্রতিষ্ঠানের জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা ও বুদাপেস্টসহ আরো কয়েকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে বিমানবন্দরের অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালন ও মেইনটেইন্সে আগ্রহী প্রতিষ্ঠানটি। বিমানবন্দর নির্মাণে চারশ’ কোটি ডলার বিনিয়োগ করতে চেয়েছে তারা। বিওটি ভিত্তিতে প্রথমে ২৫ এবং পরে ২০ বছরের জন্য চুক্তি হবে।

সভায় মন্ত্রী বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে।

সভায় আরো উপস্থিত ছিলেন, বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান, এভি এলায়েন্সের বুদাপেস্ট বিমান বন্দরের প্রকল্প পরিচালক জোহানা মেরটেন, এভি এলায়েন্সের পরিচালক আনসগার ফিশার প্রমুখ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক ব্মিানবন্দর নির্মাণে জাপানি প্রতিষ্ঠান নিপ্পন কাই লিমিটেড সমীক্ষা যাচাই শেষে মাদারীপুরের শিবচরের চর নাজাতে, মুন্সিগঞ্জের সিরাজদিখান ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.