ডেজার্ট ডিলাইট : রান্না বান্না

রেসিপি : নুসরাত জাবীন, পরিচালক সুগার ¯িপ্রংকেলস

ডোনাট
উপকরণ : ময়দা আড়াই কাপ, ইস্ট ২ চা চামচ, চিনি ৪ টেবিল চামচ, দুধ পৌনে এক কাপ, মাখন ৪ টেবিল চামচ, ডিম ১টি, লবণ আধা চা চামচ, পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালী : একটি ছোট বাটিতে কুসুম গরম দুধ ঢেলে ১ চা চামচ চিনি ও ইস্ট ছিটিয়ে রাখুন ৫ মিনিটের জন্য, ফেনা হওয়া পর্যন্ত। আরেকটি বাটিতে চিনি, ডিম, লবণ, গলিত মাখন ও ইস্ট হাত দিয়ে মিশিয়ে নিন। একটু একটু করে ময়দা ঢেলে ৫ মিনিটের জন্য হাত দিয়ে মেখে নিন এবং মিশ্রণটি একটি বাটিতে ২-৩ ঘণ্টার জন্য ঢেকে রাখুন। এরপর মিশ্রণটি বেলন দিয়ে বেলে গোল ডোনাটের আকারে কেটে রেখে দিন ৩০ মিনিটের জন্য। একটি কড়াইতে তেল গরম করে ৩-৪ মিনিট ভেজে নিন। এবার ডাবল-বয়লার পদ্ধতিতে চকলেট গলিয়ে নিন সামান্য পানি দিয়ে। ডোনাট এর ওপর চকলেট ঢেলে সুন্দর করে পরিবেশন করুন।

চকলেট কাপকেক
উপকরণ : মাখন আধা কাপ, চিনি ১ কাপ, ডিম ১টা, কোকো পাউডার আধা কাপ, ময়দা ১ কাপ, লবণ সিকি চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কফি আধা চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, দুধ এক কাপ।
প্রণালী : ওভেন ১৮০০ সিলসিয়াসে প্রি-হিট করে নিন। ১২টি পেপার কাপ কেক ট্রেতে প্রস্তুত করুন। ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, লবণ চালুনি দিয়ে ছেঁকে রাখুন। মাখন ও চিনি বিট করুন। ডিম বিট করুন। দুধ ও কফি মিশিয়ে নিন। ময়দা ও দুধের মিশ্রণটি ৩ ভাগে বিট করুন। এরপর কাপকেক ট্রেতে ঢেলে ১৮ মিনিটের জন্য ওভেনে দিন। ওভেন থেকে বের করে ঠাণ্ডা করুন। ক্রিম দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন।

চকলেট চিপ কুকিস
উপকরণ : ময়দা ১ কাপ, লবণ আধা চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, ডিম ১টি, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, মাখন ২০০ গ্রাম, চিনি দেড় কাপ, চকোলেট চিপস দেড় কাপ।
প্রস্তুত প্রণালী : ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রায় প্রিহিট করুন। মাখন ও চিনি ঢেলে বিট করুন। ময়দা, লবণ ও বেকিং সোডা ঢেলে বিট করুন। সবশেষে চকলেট চিপস ঢেলে মিশিয়ে নিন। এবার একটি বেকিং ট্রেতে ব্যাটারটি ছোট ছোট গোল করে ২ ইঞ্চি ফাঁকা রেখে ট্রেতে রাখুন। ১০-১২ মিনিটের জন্য ওভেনে দিন। প্রায় কাছাকাছি হালকা বাদামি রঙ আসা পর্যন্ত। ওভেন থেকে বের করে ৫ মিনিট বেকিং ট্রেতে রাখুন ঠাণ্ডা হওয়া পর্যন্ত এবং পরিবেশন করুন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.