ভারতের বিরুদ্ধে পানিসন্ত্রাসের অভিযোগ পাকিস্তানের

পাকিস্তান টুডে

ভারতের বিরুদ্ধে পানিসন্ত্রাস চালানোর অভিযোগ করেছে পাকিস্তান। দেশটির মধ্য দিয়ে প্রবাহিত তিনটি নদীর পানি আটকে দিয়ে ভারত এই সন্ত্রাস চালাচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে। নদী তিনটি হলোÑ সুতলেজ, বিয়াস ও রবি। এ ছাড়া চেনাব নদীর পাওনা ৫০ হাজার কিউসেক পানিও ব্যাপকভাবে কমিয়ে দিয়েছে বলে জানা গেছে।
ভারত নদীগুলোর গতিপথ আটকে দেয়ায় সেগুলোর ৯০টি খালে পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। পাকিস্তানের রাজনৈতিক দলগুলো যখন প্রতিদ্বন্দ্বীকে ধ্বংস করার কাজে ব্যস্ত সেই সুযোগে ভারত ১৯৬০ সালের সিন্ধু পানি চুক্তি (আইডব্লিউটি) লঙ্ঘন করে নদীগুলোর প্রবাহ আটকে দেয়। চুক্তি অনুযায়ী পাকিস্তানকে চেনাব নদীর ৫০ হাজার কিউসেক পানি দেয়ার কথা ভারতের। বর্তমানে এই নদীতে মাত্র ৫৪৬১ কিউসেক পানি ছাড়া হচ্ছে।
সুতলেজ, বিয়াস ও রবি নদীতে ভারত বহুসংখ্যক বাঁধ নির্মাণ করেছে। ফলে এসব নদী থেকে বহু জলজপ্রাণী বিলুপ্ত হয়ে গেছে। অন্য দিকে চেনাব নদীতে মাত্র ৪১৮২ কিউসেক পানি ছাড়া হচ্ছে। অথচ নদীর স্বাভাবিক গতি বজায় রাখার জন্য অন্তত ১৮ হাজার কিউসেক পানি প্রয়োজন। ভারত পানি বন্ধ করে দেয়ায় পাকিস্তানে কৃষিপণ্যের মূল্যবৃদ্ধি ঘটবে বলে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন। কৃষকেরা সেচকাজে এখন টিউবওয়েল ব্যবহার করছেন। সিন্ধু পানি চুক্তি অনুযায়ী, তিনটি নদীÑ ঝিলাম, চেনাব ও সিন্ধুর পানিতে পাকিস্তান অবাধ প্রবেশের সুযোগ পাবে। অন্য দিকে, পূর্বাঞ্চলের তিনটি নদী সুতলেজ, বিয়াজ ও বিয়াসে ভারতকে অবাধ প্রবেশের সুযোগ দেয়া হয়েছে। তবে, সাম্প্রতিক সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন উপলক্ষে সিন্ধু পানি চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.