‘গুডবাই আন্তর্জাতিক ফুটবল’

ক্রীড়া প্রতিবেদক

সুইডেনের কাছে প্লে-অফে পরাজিত হয়ে ৬০ বছর পর প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় নিয়েছে ইতালি। আর এই ব্যর্থতায় আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন দলটির অধিনায়ক ও অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।
প্লে-অফের দ্বিতীয় লেগে সান সিরোতে ঘরের মাঠে কাল গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। এই ম্যাচের পর ইতালিয়ান কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাও জানিয়েছেন নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার সময় এসেছে।
১৯৫৮ সালের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও আগে বিদায়ের দুঃখ যেন কিছুতেই ভুলতে পারছিল না আজ্জুরিরা। তাইতো ইতালিয়ান গণমাধ্যম দলের এই হতাশাজনক পারফরম্যান্সকে ‘রহস্যজনক’ হিসেবে উল্লেখ করেছে।
ম্যাচ শেষে তাই কান্না ধরে রাখতে পারেননি বুফন। ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক স্থানীয় টেলিভিশনে কথা বলতে গিয়ে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘আমি আমার জন্য নয় বরং ইতালিয়ান ফুটবলের জন্য দুঃখিত। কারণ আমরা আজ যা হারিয়েছি তা কোনো না কোনোভাবে সামাজিক জীবনেও প্রভাব ফেলবে।’
২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের শিরোপা উঠেছিল এই বুফনের হাত ধরেই। এবার রাশিয়ায় খেলতে পারলে তা বুফনের জন্য হতে পারত ষষ্ঠ বিশ্বকাপ, যা একটি রেকর্ডও বটে। জাতীয় দলের জার্সি গায়ে ১৭৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জুভেন্টাসের এই তারকা আগেই ঘোষণা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।
কিন্তু ১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬-এর বিশ্বকাপের চ্যাম্পিয়নরা আগামী বছর রাশিয়ায় যেতে ব্যর্থ হওয়ার আগে কোচ ভেঞ্চুরার পক্ষ থেকে নিজের অবস্থান নিয়ে কোনো ধরনের ঘোষণা আসেনি। তুরিনোর সাবেক এই কোচ বলেছেন, প্রথমত. তিনি ইতালিয়ান ফেডারেশনের সভাপতির সাথে আলোচনা করবেন, তারপরেই নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন। এ সম্পর্কে ভেঞ্চুরা বলেন, ‘পদত্যাগ? আমি এখনো জানি না। আমার এখানে অনেক বিষয় নিয়ে ভাবতে হবে। এখনো সভাপতির সাথে কোনো কথা হয়নি। এটা পুরোপুরি আমার ওপর নির্ভরশীল নয়। যদিও এই ধরনের ফলাফল মেনে নেয়া খুব কঠিন।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.