সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মাহবুব

চিহ্নিত জামায়াত নেতাদের নির্বাচনে অংশ নিতে দেবো না

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের চিহ্নিত নেতাদের নির্বাচনে অংশগ্রহণ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গতকাল নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।
হাইকোর্টের আদেশে জামায়াতে ইসলামী বাংলাদেশের নিবন্ধন বাতিল করায় তাদের কার্যক্রম বন্ধ রয়েছে, যুদ্ধাপরাধের দায়ে তাদের অনেকের বিচার হয়েছে। তো তাদের যদি কোনো সংসদ সদস্য বা কোনো নেতা অন্য কোনো দলে বা স্বতন্ত্র হয়ে নির্বাচনে আসে সেটা গ্রহণ করবেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা আমি কেমন করে বলব? তবে জামায়াতে ইসলামীর চিহ্নিত যারা আছে তাদের আমরা নির্বাচনে অংশ নিতে দেবো না।
মাহবুব তালুকদার বলেন, ‘স্বতন্ত্র হিসেবেও যদি জামায়াতের কেউ নির্বাচনে আসতে চায় তাহলে নির্বাচন কমিশনের মিটিংয়ে ইন্ডিভিজুয়ালি তাদের বিষয়টা বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবো। একজন একটা ধুয়া তুলে দিলো, এটা জামায়াতের লোক, তাহলে সেটার বিষয়ে আমি কেমন করে বলব? কোনো অভিযোগ পেলে সেটি কমিশন আগে পর্যালোচনা করে দেখবে। জামায়াতের সবাইতো চিহ্নিত না। যারা চিহ্নিত তাদের অবশ্যই নির্বাচনে গ্রহণ করা হবে না।’
প্রসঙ্গত যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের শীর্ষ নেতাদের সাজা শুরু হওয়ার পর দলটির নিবন্ধন বাতিল করে রায় দেন হাইকোর্ট। স্বাভাবিক কারণেই দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে পারবেন না জামায়াত নেতারা। এরও আগে নির্বাচনে দাঁড়িপাল্লাকে মার্কা হিসেবে ব্যবহার না করার নির্দেশ দেন আদালত।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.