ব্যাগ নিজেই সাফ করবে ময়লা কাপড়

নয়া দিগন্ত ডেস্ক

ঘামে ভেজা বা ময়লা কাপড় পরিষ্কার করা বড় একটি ঝামেলা। তবে এর একটি সহজ সমাধান হয়তো হতে যাচ্ছে। এখন থেকে ময়লা কাপড় একটি ব্যাগে রাখলেই তা পরিষ্কার হয়ে যাবে। এ প্রযুক্তিটি নিয়ে এসেছে কিকস্টার্টার।
এই প্রযুক্তির সহকারী উদ্ভাবক রাভিদ ইউসুফ বলেন, প্যাকসিউল ব্যাগটি এর ভেতরে যা কিছু আপনি রাখবেন, তার সবই পরিষ্কার করবে। আলট্রাভায়োলেট-সি এবং ওজোন-থ্রি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি দূর করবে কাপড়ের ময়লা। পাশাপাশি সুগন্ধ যোগ করবে এবং কাপড়ের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে কাপড়কে বিশুদ্ধ করে তুলবে। আর এ প্রক্রিয়া স্রেফ ব্যাগের বাইরে থাকা একটি বোতাম চাপলেই শুরু হয়ে যাবে।
এই প্রক্রিয়া রাসায়নিক পদার্থমুক্ত, এফডিএ অনুমোদিত। ইউসুফ জানান, সবকিছুই ঘটবে প্যাকসিউল জিম ব্যাগের ভেতরে এবং এটি স্বাভাবিকভাবেই ঘটবে। প্রথমত এটি কাপড়ের ভেতরের ব্যাকটেরিয়া মেরে ফেলবে। এরপর বোতাম চাপার সাথে সাথেই গোটা ব্যাগ ওজন দিয়ে ভরে যাবে। এতে এর সংস্পর্শে থাকা সব ব্যাকটেরিয়া মারা যাবে। আলট্রাভায়োলেট-সি রশ্মি একটি আলাদা স্তরের কাজ করবে এবং ভাইরাস ও প্যাথেজনস থেকে কাপড় জীবাণুমুক্ত রাখবে। একবার কাপড় পরিষ্কার করতে ব্যাগটি সময় নেবে প্রায় ৩৫ মিনিট। এর মধ্যেই আপনার ব্যাগকে সুগন্ধময় করে দিয়ে ওজন পুনরায় অক্সিজেনে পরিণত হবে।
মজার ব্যাপার হলো, আই ও এস এবং অ্যানড্রয়েড অ্যাপের মাধ্যমে ব্যাগটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে। শুধু তাই নয়, কাপড় পরিষ্কার করা শেষ হলে এটি সঙ্কেত দেবে। মূলত ঝড়বৃষ্টির পর বাতাসে যে প্রক্রিয়ায় গন্ধ ছড়িয়ে যায়, এখানে সেই প্রক্রিয়াই ব্যবহার করা হয়েছে। শুধু এর মধ্যে কিছু প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ব্যাগ।
আপনি এখনই কিকস্টার্টারের প্যাকসিউল ব্যাগের জন্য অগ্রিম ফরমায়েশ দিয়ে রাখতে পারেন। কিছু দিন বাদেই বাজারে আসছে এই অভিনব পণ্য। এর দাম পড়বে ২২৯ মার্কিন ডলার। ইন্টারনেট।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.