সংসদে অর্থমন্ত্রী

এপ্রিল পর্যন্ত রেমিট্যান্সের পরিমাণ ৪ হাজার ৫৫০ মিলিয়ন ডলার

সংসদ প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদকে জানিয়েছেন, চলতি বছরের এপ্রিল পর্যন্ত প্রবাসী বাংলাদেশীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ চার হাজার ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৯ শতাংশ বেশি। গতকাল জাতীয় সংসদে মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরের সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতে ঋণের প্রবাহ গত অর্থবছরের একই তুলনায় ১৭ দশমিক ৮০ শতাংশ বৃদ্ধি পেয়ে আট লাখ এক হাজার ২২৬ কোটি টাকায় দাঁড়িয়েছে।
এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনার জন্য ন্যূনতম ১০টাকা জমায় ব্যাংক হিসাবের সংখ্যা ১৭০ লাখের বেশি। এসব অ্যাকাউন্টে সঞ্চয়ের পরিমাণ এক হাজার ৩০০ কোটি টাকা।
মোস্তাফিজুর রহমানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সরকারি বেসরকারি ব্যাংকগুলো কৃষকদের মধ্যে দুই হাজার ৭৬০ কোটি ৪৯ লাখ টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণ করেছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আরো বলেছেন, মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস (এমএফএস) তথা মোবাইল ব্যাংকিংকে জনপ্রিয় ও সম্প্রসারণ করার জন্য সরকারের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের চার্জ সাধারণভাবে এজেন্টের অংশ, মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডারের ইউএসএসডি মূল্য এবং মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশ-এ তিনটি বিষয়ের ওপর নির্ভরশীল। বর্তমানে ইউএসএসডি মূল্য এবং সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশ কমানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে। এ দু’টি চার্জ কমানো সম্ভব হলে মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে বলে আশা করা যায়।
সরকারদলীয় সংসদ সদস্য মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, আগামী অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ, যা হবে বিগত তিন দশকের মধ্যে সর্বোচ্চ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.