ভ্যাট আদায়ে ইসিআর ব্যবহার নিশ্চিত করতে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে স্বচ্ছতা আনতে সব ব্যবসাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিনের ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এজন্য দুদকের প্রধান কার্যালয় থেকে সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিব বরাবর একটি চিঠিও পাঠানো হয়েছে।
দুদক সূত্র জানায়, দুদক সচিব ড. মো: শামসুল আরেফিনের সই করা চিঠিতে বলা হয়েছে, দেশে ২০০৯ সাল থেকে ১১ ধরনের ব্যবসাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। রাজস্ব আদায়ের অন্যতম প্রধান উৎস ভ্যাট আদায়ের েেত্র বেশির ভাগ প্রতিষ্ঠান ইসিআর মেশিন ব্যবহার না করায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিক্রীত পণ্যের মূল্যসহ ভ্যাটসংক্রান্ত তথ্যাদি রণাবেণ হচ্ছে না। এ েেত্র প্রতিষ্ঠানগুলোর ভ্যাট ফাঁকি দেয়ার পথ উন্মুক্ত থাকে বলে অভিযোগ রয়েছে।
চিঠিতে আরো বলা হয়েছে, এ অবস্থায় দেশের বিক্রীত পণ্যসামগ্রীর মূল্যসহ ভ্যাটসংক্রান্ত সর্বশেষ তথ্য তাৎণিকভাবে প্রাপ্তির ল্েয এবং স্বচ্ছতা আনয়নে সব ব্যবসাপ্রতিষ্ঠানে ইসিআর মেশিন ব্যবহার নিশ্চিত করা আবশ্যক বলে দুদক মনে করে। এ অবস্থায় জাতীয় রাজস্ব সুরার ল্েয দুর্নীতি প্রতিরোধকল্পে দেশের সব ব্যবসাপ্রতিষ্ঠানে ইসিআর মেশিনের ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সবিনয় অনুরোধ করা হলো।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.