ক্যাপ্টেন শহিদুল্লাহর জামিন, অভিযোগ আমলে

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের মামলায় কুমিল্লার দাউদকান্দির পাকিস্তান ফেরত অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মুহাম্মদ শহিদুল্লাহর (৭২) বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ ছাড়া এক বছর তিন মাস ধরে কারাগারে থাকা শহিদুল্লাহকে শর্ত সাপেে জামিন দিয়েছেন আদালত। গতকাল বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।
আদালতে আসামিপে ছিলেন আইনজীবী মাসুদ রানা। রাষ্ট্রপে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও আবুল কালাম।
পরে মাসুদ রানা বলেন, স্বাস্থ্যগত কারণে শর্ত সাপেে আদালত শহিদুল্লাহকে জামিন দিয়েছেন। দুই লাখ টাকার বন্ডে শর্তগুলো হলোÑ পাসপোর্ট জমা দিতে হবে, ঢাকায় অবস্থান করতে হবে, মিডিয়ায় কথা বলা যাবে না, আদালতের আদেশে হাজির থাকতে হবে।
এর আগে ৩১ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। পাকিস্তানি সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা কুমিল্লার দাউদকান্দি থানার আমিরাবাদ গ্রামের ক্যাপ্টেন (অব:) শহিদুল্লাহর বিরুদ্ধে তিনটি অভিযোগ এনে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করা হয়।
গত ২১ মার্চ শহিদুল্লাহর বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। তার বিরুদ্ধে হত্যা, নির্যাতন ও অগ্নিসংযোগের তিনটি অভিযোগ আনা হয়েছে। গত বছরের ৩ আগস্ট ক্যাপ্টেন শহিদুল্লাহকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। ২ আগস্ট ট্রাইব্যুনালে গ্রেফতারি পরোয়ানা জারির পর ওই দিন রাতে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.