সাগরে লঘুচাপ

আজ হ্রাস পাবে তাপমাত্রা মেঘলা থাকবে আকাশ

নিজস্ব প্রতিবেদক

আজ আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। সারা দেশেই হ্রাস পাবে তাপমাত্রা। কোথাও কোথাও হালকা বৃষ্টিও হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হওয়ায় আজ বদলে যেতে পারে সারা দেশের আবহাওয়া। এটা অবশ্য গত ১২ নভেম্বর থেকে সাধারণ লঘুচাপ হিসেবে ঘুরছিল সাগরে। এর প্রভাবে আজ দেশের সর্বত্র ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেতে পারে।
উল্লেখ্য, প্রতি বছরই নভেম্বর মাসে কমপক্ষে এক থেকে দুইটি নি¤œচাপ হয়ে থাকে বঙ্গোপসাগরে। এটা থেকে কোনো কোনো বছর একটি ঝড়েরও সৃষ্টি হয়ে থাকে। ১৯৭০ সালের ভয়াল ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে কিংবা ২০০৭ সালের প্রকাণ্ড শক্তি নিয়ে আঘাত করা ঘূর্ণিঝড় সিডর নভেম্বর মাসেই সংঘটিত হয়। ’৭০-এর জলোচ্ছ্বাসে ঝড়ে পাঁচ লাখের বেশি মানুষ মারা যায়। তবে প্রযুক্তিগত উন্নয়ন, উন্নত যোগাযোগব্যবস্থা এবং আগেভাগে পূর্বাভাস প্রচার করার কারণে সিডরে নিহতের সংখ্যা সেই তুলনায় অনেক কম ছিল। সিডর বাংলাদেশের বাগেরহাট অঞ্চলে আঘাত করে এবং নিহত হয় ১২ হাজারের মতো মানুষ।
আবহাওয়া অফিস ইতোমধ্যে চলতি নভেম্বর মাসে একটি ঝরের পূর্বাভাস দিয়ে রেখেছে। চলতি সুস্পষ্ট লঘুচাপটি ঝড়ে রূপ নেয় কি না এটা এখনই স্পষ্ট করে বলতে পারছে না আবহাওয়াবিদেরা।
গতকাল পর্যন্ত এটা নি¤œচাপের আগের স্টেজে (স্পষ্ট লঘুচাপ) ছিল। এর আগে দুই দিন এটা লঘুচাপ আকারে ছিল সাগরে।
গতকাল মঙ্গলবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ রাজশাহী, ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে স্পষ্ট লঘুচাপ হলেও সমুদ্রবন্দরের জন্য কোনো সতর্ক সঙ্কেত নেই।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.