হ্যান্ডসেট আমদানিতে বিদেশে চলে যাচ্ছে ৮ হাজার কোটি টাকা

সংসদে তারানা হালিম
সংসদ প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সংসদকে জানিয়েছেন, দেশের বাজার মোবাইল হ্যান্ডসেট ব্যবসার অনুকূল থাকায় প্রতি বছর তিন কোটি হ্যান্ডসেট আমদানি করতে হচ্ছে। এতে আট হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা বিদেশে চলে যাচ্ছে।
গতকাল সংসদে বজলুল হক হারুনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে মোবাইল গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৫৯ লাখ ৮২ হাজার এবং দিন দিন সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
ইতোমধ্যে ওয়াল্টন স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট সংযোজন, উৎপাদন, বাজারজাতকরণের অনুমতির জন্য অনুমতির আবেদন করেছে। আবেদনে তারা জানিয়েছে, বছরে ৫০ লাখ মোবাইল ফোন হ্যান্ডসেট স্থানীয়ভাবে সংযোজন ও উৎপাদনের ল্যমাত্রা রয়েছে তাদের।
সব ডাকঘরে ইএমটিএস সার্ভিস চালু হবে
সংসদ সদস্য হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, বর্তমানে দুই হাজার ৭৫০টি পোস্ট অফিসে ইএমটিএস (মোবাইলের মাধ্যমে টাকা প্রেরণ) সেবা চালু আছে। পর্যায়ক্রমে সব ডাকঘরে এই সেবা সম্প্রসারণ করা হবে। এ ছাড়া এজেন্টের মাধ্যমে ২৬ হাজার আউটলেট ইএমটিএস সার্ভিস চালু করা হয়েছে।
মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, নিরাপদে দেশের ভেতরে এক স্থান থেকে অন্য স্থানে টাকা পরিবহনের ল্েয ‘পোস্টাল ক্যাশ কার্ড’ নামে একটি নতুন সার্ভিস প্রবর্তন করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.