পাঁচ বছরে যুক্তরাষ্ট্রগামী বাংলাদেশী শিক্ষার্থী ৫৩ শতাংশ বৃদ্ধি

চলছে এডুকেশন ইউএসএ
কূটনৈতিক প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে সর্বোচ্চ। বিগত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রগামী বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ৫৩ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।
আন্তর্জাতিক শিক্ষা বিনিময় বিষয়ক ওপেন ডোর প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। গতকাল ঢাকার মার্কিন দূতাবাস থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিবেদনের ওপর আলোকপাত করে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়া শিক্ষার্থীর প্রবৃদ্ধির হার ৯ দশমিক ৭ শতাংশ। এ সময় আন্তর্জাতিক গড় প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৪ শতাংশ।
যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বিদেশী শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান ২৫ নম্বরে। ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রের পড়তে আসা শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে।
এদিকে গত সোমবার থেকে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ ‘এডুকেশন ইউএসএ’ শুরু হয়েছে। এর লক্ষ্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষাকে উৎসাহিত করা, বাংলাদেশে শিক্ষক ও কাউন্সেলর নেটওয়ার্ক শক্তিশালী করা এবং মার্কিন পররাষ্ট্র দফতরের বিনিময় কর্মসূচি উন্নয়ন।
রাজধানীর বারিধারার আমেরিকান সেন্টার, ধানমন্ডির অ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টার ও চট্টগ্রামের আমেরিকান সেন্টারে এডুকেশন ইউএসএর কার্যক্রম চলবে। এ ছাড়া সিলেট, খুলনা ও রাজশাহীতে অবস্থিত আমেরিকান সেন্টারেও প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.