সচেতনতা সৃষ্টির মাধ্যমে ডায়াবেটিস দিবস পালন

নিজস্ব প্রতিবেদক

সচেতনতা সৃষ্টি ও বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষার মাধ্যমে পালিত হয়েছে বিশ^ ডায়াবেটিস দিবস। বাংলাদেশে দিবসটির প্রধান অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ডায়াবেটিস অ্যাসোসিয়েশন। অন্যান্য প্রতিষ্ঠানও নিজেদের মতো করে দিবসটি পালন করে। এবার ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য ছিল ‘নারী ও ডায়াবেটিস’। বাংলাদেশে ৬৯ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।
বাংলাদেশ ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বারডেমের সেমিনার ও ঢাকার বিভিন্ন স্থানে শোভাযাত্রা ও বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষার মাধ্যমে দিবসটি পালন করে। ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ইনসুলিন উৎপাদনকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক দেশে দেড় শ’ র‌্যালির আয়োজন করে। এতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও অন্যান্য পেশার মানুষ অংশগ্রহণ করেন।
রাজধানীর মগবাজারের ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত ২৬০ ডায়াবেটিস রোগীকে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়। তাদের ব্লাড সুগার পরীা ফ্রি এবং অন্যান্য সব পরীা-নিরীায় ৫০ শতাংশ ছাড় দেয়া হয়। এ ছাড়াও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকার বিভিন্ন স্থানে ১০ হাজার লিফলেট বিতরণ করা হয়।
ইনসাফের মেডিক্যাল ক্যাম্প উদ্বোধন করেন ইনসাফ বারাকাহ হাসপাতালের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো: আলতাফ হোসেন। উপস্থিত ছিলেন হাসপাতালের এ জি এম এ কে এ ফয়সাল, ম্যানেজার মো: হাফিজুর রহমান ও মো: সোহরাব আকন্দ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.