তারেক রহমানের ৫৩তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন আজ সোমবার। ১৯৬৫ সালের এ দিনে জন্মগ্রহণ করেন তিনি। জন্মদিন উপলক্ষে কেক কাটা, দোয়া মাহফিল, ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও আলোচনা সভার কর্মসূচি নিয়েছে বিএনপি ও এর বিভিন্ন অঙ্গসংগঠন।
রাজনৈতিক পরিবারের সদস্য হিসেবে ২২ বছর বয়সে তারেক রহমানের রাজনৈতিক জীবনের সূচনা হয়। ১৯৮৮ সালে তিনি বগুড়া জেলার গাবতলী থানা বিএনপির সদস্য হন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক রহমান মা খালেদা জিয়ার সাথে সারা দেশে নির্বাচনী প্রচারে অংশ নেন। ২০০১ সালের নির্বাচনেও মায়ের পাশাপাশি তারেক রহমানও দেশব্যাপী নির্বাচনী প্রচার চালান। মূলত এ নির্বাচনী প্রচারে অংশগ্রহণের মাধ্যমে রাজনীতির প্রথম সারিতে তারেক রহমানের সক্রিয় আগমন ঘটে। বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২০০২ সালে তারেক রহমানকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিবের দায়িত্ব দেয়া হয়। এ দায়িত্ব পেয়ে জিয়াউর রহমানের ১৯ দফার আলোকে তারেক রহমান দেশব্যাপী দলের মাঠপর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক গণসংযোগ শুরু করেন। মূল সংগঠন ছাড়াও জাতীয়তাবাদী যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ বিভিন্ন সংগঠনের আয়োজনে উল্লেখযোগ্যসংখ্যক মতবিনিময়ে অংশ নিয়ে তারেক রহমান কর্মী-সমর্থকদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।
২০০৯ সালের ৮ ডিসেম্বর বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে তারেক রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৬ সালের ১৯ মার্চের কাউন্সিলেও তাকে একই পদে রাখা হয়।
২০০৭ সালের ৭ মার্চ দুর্নীতির অভিযোগে তারেক রহমানকে গ্রেফতার করা হয়। এক-এগারোর সেনানিয়ন্ত্রিত সরকার তাকে গ্রেফতারের পর নির্মম নির্যাতন করে বলে অভিযোগ রয়েছে। ২০০৭ সালে তিনি জামিনে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান। সপরিবারে এখন সেখানেই আছেন তিনি। তার সাথে রয়েছেন সহধর্মিণী ডা: জুবায়দা রহমান ও একমাত্র মেয়ে জায়মা রহমান।
জন্মদিন উপলক্ষে এক বাণীতে তারেক রহমানকে দল ও দেশের জনগণের পক্ষ থেকে অভিনন্দন জানানোর পাশাপাশি এবং তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপির কর্মসূচির মধ্যে রয়েছে- আজ সোমবার সারা দেশের মহানগর জেলা সদরে তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে দোয়া ও আলোচনা, ২৫ নভেম্বর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা, আজ ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ে নিচ তলায় দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প এবং বিকেলে জাতীয় প্রেস ক্লাবে মুক্তিযোদ্ধা দলের আলোচনা। জন্মদিন উপলক্ষে বিভিন্ন সংবাদমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.