ছবি :  পারসোনা
ছবি : পারসোনা

সাজে স্নিগ্ধ : রঙের ঝলক

ফাহমিদা জাবীন

সময়ের সাথে সাথে বদলে গেছে সাজের ধরন। একগাদা প্রসাধনীর প্রলেপ দিয়ে মেকআপ করার দিন আর নেই। এখন মেকআপের ফর্মুলা হচ্ছে ন্যাচারাল লুকের প্রাধান্য। মেকআপের মাধ্যমে একজনের স্বাভাবিক সৌন্দর্যকে ফুটিয়ে তোলা। নিজেই মেকআপের মাধ্যমে কিভাবে ন্যাচারাল লুককে ফুটিয়ে তুলবেন তার জন্য জানতে হবে কয়েকটি বিষয়। সেই বিষয়ে জানাচ্ছেন নভীন’স-এর রূপ বিশেষজ্ঞ আমিনা হক
প্রথম ধাপ: যেকোনো মেকআপ শুরু হয় ফ্রেশ ত্বকের সাহায্যে। তাই মেকআপ শুরু আগে ত্বকের ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং করে নিন। মনে রাখুন ত্বক সতেজ রাখতে প্রচুর পানি পান করা প্রয়োজন। মেকআপ শুরুর আগে সানস্ক্রিন অবশ্যই লাগিয়ে নেবেন। তবে এ ক্ষেত্রে হালকা ও অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করুন।
দ্বিতীয় ধাপ : বেজ মেকআপ করুন। তবে বেজ মেকআপে ভারী ফাউন্ডেশন, শির কালার বা উজ্জ্বল রঙের ব্যবহার করবেন না। আঙুল বা মেকআপ স্পঞ্জের সাহায্যে মেকআপ লাগান। ব্রাশ ব্যবহার করবেন না। এভাবে ন্যাচারাল লুক ফুটে উঠতে সাহায্য করবে। হালকা কোনো ফাউন্ডেশন অল্প পানির সাথে মিশিয়ে আঙুলের সাহায্যে ফোঁটা ফোঁটা করে লাগিয়ে নিন। অল্প ট্রান্সল্যুসেন্স পাউডার কপাল, নাক ও গালে হালকা চেপে চেপে লাগিয়ে শেষ করুন বেজ মেকআপ। ত্বকে কোনো সমস্যা থাকলে হালকা কনসিলার লাগিয়ে নিন। এ ছাড়া নাক ও চোখের নিচেও হালকা কনসিলার লাগাতে পারেন।
তৃতীয় ধাপ : প্রতিটি মেকআপ স্কিনটোনের সাথে মিশিয়ে নিন। ব্লাশন নিন স্কিন টোনের সাথে মিলিয়ে। ফর্সা ত্বকে হালকা পিঙ্ক ব্লাশন ভালো মানাবে, মিডিয়াম ত্বকে পিচি পিঙ্ক ও ব্রাউনিশ পিঙ্ক ডার্ক স্কিনে ভালো মানায়। গাল, চিবুক, কপাল ও নাকের ডগায় হালকা ব্লাশন লাগিয়ে নিন। ক্রিমজাতীয় ব্লাশন ব্যবহার করুন। সিমার বা গ্লিটার জাতীয় প্রসাধনী বাদ রাখুন। ব্লাশনের রঙের সাথে মিশিয়ে লিপস্টিক লাগিয়ে নিন।
চতুর্থ ধাপ : চোখের মেকআপ হালকা রাখুন। ব্রাউন বা ডার্ক ব্রাউন মাসকারা ব্যবহার করতে পারেন ব্লাক মাশকারার বদলে। এতে কিছুটা নতুনত্ব আসবে। আই শ্যাডো হিসেবে ক্রিমি আইশ্যাডো ব্যবহার করুন। তবে এ ক্ষেত্রেও স্কিন টোনের সাথে আইশ্যাডো মিলিয়ে নিন। ছোট ব্রাশের সাহায্যে আইব্রো ঠিক করে নিন। যদি কাজল লাগাতেই চান তাহলে শুধু চোখের ওপরের পাতায় লাগিয়ে অল্প স্মাশ করে নিন। ঠোঁটে লিপস্টিকের বদলে হালকা রঙের লিপ গ্লস ব্যবহার করতে পারেন। এভাবেই শেষ করুন আপনার মেকআপ। মেকআপ দীর্ঘ দিন ঠিক রাখতে হালকা মেকআপ সেটিং স্প্রে করে নিতে পারেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.