ইয়েমেনে আরো দু’টি বন্দর খুলে দিচ্ছে সৌদি জোট

বিবিসি ও রয়টার্স

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত হুদাইদাহ ও সানা বিমানবন্দরে ত্রাণ প্রবেশের অনুমতি দিচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা অবরোধ জাতিসঙ্ঘের আবেদনের পর শিথিল করতে যাচ্ছে সৌদি আরব।
গত সপ্তাহে সরকার নিয়ন্ত্রিত সমুদ্র ও বিমানবন্দর খুলে দেয়া হয়েছিল। তবে জাতিসঙ্ঘ জানায়, দুর্ভিরে মুখোমুখি থাকা ইয়েমেনের নাগরিকদের জন্য ত্রাণ পৌঁছানোর েেত্র তা পর্যাপ্ত ছিল না। ইয়েমেনের আমদানির ৮০ শতাংশই থাকে খাবার। অবরোধ আরোপের আগে থেকেই খাদ্য সঙ্কটে ভুগছিল দেশটি।
সম্প্রতি ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদকে ল্য করে পেণাস্ত্র হামলা চালায় হাউছি বিদ্রোহীরা। আকাশেই পেণাস্ত্র প্রতিহত করলেও সৌদি সরকার অভিযোগ করে, ইরানের সরবরাহ করা অস্ত্র দিয়েই হামলা চালিয়েছে হাউছিরা। এরপর ইয়েমেনের সব বন্দরে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন জোট। তাদের যুক্তিÑ ইরানের অস্ত্র সরবরাহ বন্ধ করতেই তারা এই অবরোধ আরোপ করেছে। তাদের দাবি, ত্রাণের আড়ালে ইয়েমেনে অস্ত্র ও গোলাবারুদ পাচার হচ্ছে। তবে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের এসব অভিযোগ অস্বীকার করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার সৌদি জোট জানায়, তারা জাতিসঙ্ঘের ত্রাণ সরবরাহ প্রক্রিয়া পর্যালোচনা করে দেখেছে। তারা বোঝার চেষ্টা করেছে এর মাধ্যমে কোনোভাবে হাউছিদের কাছে অস্ত্র পৌঁছানো সম্ভব কি না।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.