লাল রঙে রঙিন

রঙের ঝলক
সাবিরা সুলতানা

রক্তিম, লোহিতবর্ণ বা লাল যে শব্দই ব্যবহার করা হোক না কেন, রঙের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় রঙ হচ্ছে লাল। যেকোনো অনুষ্ঠান এমনকি ক্যাজুয়াল পোশাক হলেও লাল রঙের পোশাক ড্রেসআপে দেয় ভিন্নমাত্রা। তাই তো আমাদের দেশে উৎসবগুলোতে লাল রঙের পোশাক বিশেষভাবে স্থান করে নেয়। লালকে উপস্থাপন করা হয় বিশেষ গুরুত্বের সাথে। এখানেই শেষ নয়, লাল হচ্ছে এমন একটি রঙ যা সব ধরনের গায়ের রঙের সাথে চমৎকার মানিয়ে যায়। ফর্সা, শ্যামবর্ণ ও বাদামিÑ ত্বকের রঙ যেমনই হোক লাল রঙ সবটাতেই মানায়। শুধু সঠিক শেডটা ঠিক করে নিতে হয়। এত প্রভাবশালী যে রঙ সেই লালকে এবারের ফল উইন্টার সিজনের কালারট্রেন্ড হিসেবে হাজির করা হয়েছে নিউ ইয়র্ক ফ্যাশন উইকে। মডেলদের পা থেকে মাথা পর্যন্ত ছিল লাল রঙের ছড়াছড়ি। লং ড্রেস থেকে শুরু করে ব্লেজার, কোট, জুতা, ব্যাগ এমনকি গয়নায়ও লালরঙের প্রাধান্য উপস্থাপন করেছেন খ্যাতনামা ডিজাইনাররা। আমাদের দেশে শীতকালে বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবের আয়োজন হয় থাকে তুলনামূলকভাবে বেশি। তাই উৎসবের এই সময়টাতে লাল হতে পারে পোশাকের রঙ। বিয়ের কনের পোশাক হিসেবে লাল রঙ অনেক আগে থেকেই আমাদের সংস্কৃতির সাথে মিশে আছে। এমনকি ছেলেদের মাঝেও লাল পাঞ্জাবির ক্রেজ নতুন নয়।
ফ্যাশনে লাল রঙের পোশাক বেছে নেয়া প্রসঙ্গে ফ্যাশন ডিজাইনার তৌহিদা তুহু বলেন, লাল রঙের পোশাকের আধিপত্য ফ্যাশনে সবসময়ই দেখা যায়। এর একটা কারণ হচ্ছেÑ লাল রঙ খুবই উজ্জ্বল একটা রঙ। অনেকে রঙের মধ্যেও লাল রঙটাই প্রথমে নজর কেড়ে নেয়। তাই লাল রঙ অনেকের পছন্দ। যেকোনো উৎসবে লাল রঙের পোশাক সহজেই বেছে নেয়া যায়। সলিড রেড, চেরি রেড মেরুন, লালের রয়েছে অংখ্য শেড। লিপস্টিকের ক্ষেত্রে যেমন লাল রঙ সবার কাছেই অগ্রাধিকার পায়, পোশাকের বেলায়ও তেমনি বিষয়টি। বয়সে তরুণ যারা তারা পুরো লাল রঙে নিজেদের সহজেই সাজিয়ে নিতে পারে। অন্যরা লালের সাথে কন্ট্রাস রাখুন। যেমন লাল শাড়ির সাথে কালো, ব্লু বা সাদা ব্লাউজ বা জুতা রাখুন। সিলভার বা গোল্ডেন এমনকি পার্লের গয়না রাখতে পারেন। সান্ধ্যাকালীন পোশাকের রঙ হিসেবে লাল চমৎকার।
ক্যাজুয়াল পোশাকের জন্যও লাল বেছে নিতে পারেন। লালের কোনো লাইট শেড, প্রিন্ট, ফ্যাব্রিক্স বা কনস্ট্রাস্ট বেছে নিন ক্যাজুয়াল আউটফিট হিসেবে। এমনকি একটি লাল হ্যান্ডব্যাগ বা জুতা বেছে নিতে পারেন অন্য রঙের আউটফিটের সাথে। এভাবেও একজনের সাজে চলে আসে উজ্জ্বলতা।
শীতকালের ঠাণ্ডা আবহাওয়ায় লাল রঙের পোশাক সাজে এনে দেবে উজ্জ্বলতা আর উষ্ণতার আমেজ। তাই তো ফ্যাশনে লাল রঙ সবসময়ই আধিপত্য বিস্তার করে থাকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.