সিআইইউ পরিদর্শনে চীনের উহান বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদল

চট্টগ্রাম ব্যুরো

চীনের হুবেই প্রদেশে অবস্থিত উহান ইউনিভার্সিটি অব টেকনোলোজির এক প্রতিনিধিদল গত মঙ্গলবার চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) পরিদর্শনে আসেন। বিশ্ববিদ্যালয়টির ইন্টারন্যাশনাল অ্যাডমিশনস বিভাগের প্রধান লিউ ওয়েনজুয়ান এবং ইন্টারন্যাশনাল টিচিং অফিসের প্রতিনিধি চ্যান ইয়াং প্রতিনিধিদলে ছিলেন। তারা জামালখানের সিআইইউ ক্যাম্পাসে এসে পৌঁছলে তাদের স্বাগত জানান সিআইইউর ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ।
পরে সিআইইউর সম্মেলন কক্ষে ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। এতে উহান ইউনিভার্সিটি অব টেকনোলজির অ্যাডমিশনস বিভাগের প্রধান লিউ ওয়েনজুয়ান জানান, বাংলাদেশে তারা প্রথমবারের মতো কোনো বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ উদ্যোগে কাজ শুরু করছেন। এই বিশ্ববিদ্যালয়ে ২৩টি অনুষদে প্রায় ৫২ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। আগামী দিনের বাস্তবতাকে মাথায় রেখে এবং ব্যবহারিক দিককে বিবেচনা করে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয় বলে তিনি জানান। সিআইইউর সাথে সেমিস্টারভিত্তিক শিক্ষার্থী ও ফ্যাকাল্টি বিনিময়, শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধা, বিদেশী ফ্যাকাল্টি দ্বারা সিআইইউতে চাইনিজ ভাষা শিক্ষা কোর্স চালু, আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন, যৌথ গবেষণা পরিচালনা এবং ‘চীন-বাংলাদেশ ভাষা ও সংস্কৃতি বিনিময় প্রোগ্রাম’ চালু করার ব্যাপারেও তিনি আগ্রহ প্রকাশ করেন। এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরে উহান এবং সিআইইউ কাজ করবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। সিআইইউর পক্ষ থেকে একটি প্রতিনিধিদল অচিরেই উহান বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাবে বলে আগ্রহ প্রকাশ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিআইইউর প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো: রেজাউল হক খান, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো: জাকির হোসেন, ফিন্যান্স ও অর্থনীতি বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান আতিকুর রহমান, ইংরেজি বিভাগের প্রধান সার্সেন রড্রিক্স, প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নাহিদ খান ও সহকারী রেজিস্ট্রার আনজুমান বানু লিমাসহ প্রমুখ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.