গুগলের নতুন অ্যাপ ডেটালি
গুগলের নতুন অ্যাপ ডেটালি

গুগলের নতুন অ্যাপ ডেটালি

নয়া দিগন্ত অনলাইন

বাংলাদেশে নতুন সেলফোন অ্যাপ্লিকেশন ডেটালি চালুর ঘোষণা দিয়েছে গুগল। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সেলফোনের ডাটা বুঝতে পারা এবং তা নিয়ন্ত্রণ ও সেভ করার ক্ষেত্রে সহায়তা করবে এ অ্যাপ। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাপটির বিভিন্ন দিক তুলে ধরেন গুগলের আঞ্চলিক শীর্ষ কর্মকর্তারা। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্মার্টফোন ব্যবহারকারীদের ওপর গুগলের পরিচালিত একটি গবেষণায় ওঠে আসে, অনেকেই স্মার্টফোন ডাটা সঠিকভাবে সংরক্ষণ ও ব্যবহার নিয়ে সমস্যায় পড়েন। এটি নিয়ে তাদের উদ্বেগও বাড়ছে। বিশেষত, নেক্সট বিলিয়ন ইউজার নামে পরিচিত স্মার্টফোনে নতুন ইন্টারনেট ব্যবহারকারীরা এ সমস্যায় বেশি ভোগেন। এসব সমস্যার সমাধানে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গুগলের ডেটালিতে রয়েছে চারটি বিশেষ ফিচার বা বৈশিষ্ট্য। এগুলো হলোÑ ডাটা সেভার, ডাটা সেভার বাবল, পার্সোনালাইজড অ্যালার্ট ও ওয়াইফাই ফাইন্ডার। ডাটা সেভারের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীরা যেকোনো সময় ডাটা ব্যবহার এবং কনটেন্ট ও ইনফরমেশন বা তথ্য হালনাগাদ করে নিতে পারবেন। ডেটালির ডাটা সেভারটিতে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপ-বাই-অ্যাপ ডাটা কন্ট্রোল বা নিয়ন্ত্রণের সুযোগ রয়েছে। ডেটালি অ্যাপ ব্যবহারকারীরা ৩০ শতাংশ পর্যন্ত মোবাইল ডাটা সেভ করতে পারবেন।

ব্যবহারকারী যখন কোনো অ্যাপে যাবেন বা ঢুুকবেন, তখন ডাটা সেভার বাবল দেখা যাবে।
যখন ওই অ্যাপে ডাটা ব্যবহার করা হবে, তখন ডাটা সেভার বাবল ডাটা ব্যবহারের কারেন্ট রেট বা অবস্থা দেখাবে। এতে একজন ব্যবহারকারী হিসেবে আপনি সহজেই ওই অ্যাপের ডাটা কী করবেন, সেই সিদ্ধান্ত নিতে পারবেন কিংবা বিষয়টি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সেটিও নিয়ন্ত্রণ করতে পারবেন। মোবাইল ডাটা ব্যবহারের ক্ষেত্রে ডাটা সেভার বাবল একটি স্পিডোমিটারের মতো কাজ করবে। অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ বা আরো আধুনিক অপারেটিং সিস্টেম সংস্করণ চালিত সেলফোনে ব্যবহার উপযোগী ডেটালি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.