বাংলাদেশে আসছে রোবট সোফিয়া

হংকংয়ের রোবট নির্মাতা প্রতিষ্ঠান ‘হানসন রোবটিক্স’-এর তৈরি সোফিয়া নামের রোবটটি আগামী বুধবার ঢাকায় আসছে। আগামী ৫ ডিসেম্বর রাতে রোবট সোফিয়ার নির্মাতা ডেভিড হানসন সোফিয়াকে নিয়ে একদিনের সফরে বাংলাদেশে আসবেন। রাজধানীতে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত
হতে যাওয়া ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজনে অংশ নিবে সোফিয়া। লিখেছেন সুমনা শারমিন

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড। এই আয়োজনে অংশ নিতে রোবট সোফিয়ার নির্মাতা ডেভিড হানসন সোফিয়াকে নিয়ে এক দিনের সফরে বাংলাদেশে আসবেন আগামী ৫ ডিসেম্বর রাতে। সম্প্রতি ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। সোফিয়া মানুষের ভাবভঙ্গি বুঝে হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে। এমনকি কেউ তার সাথে কথা বললে তাকে বোঝার চেষ্টা করে। ভাবতে থাকে জগৎ-সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা, ফেশিয়াল রিকগনিশন ফিচার মেশিন লার্নিং পদ্ধতি যুক্ত থাকায় ওয়াইফাই কানেকশনে এসে নিজ সিদ্ধান্তেই মানুষের প্রশ্নের উত্তর দিতে পারে সোফিয়া।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, প্রযুক্তিক্ষেত্রে উন্নত দেশগুলোর বর্তমান আগ্রহ এখন কৃত্রিম বুদ্ধিমত্তায়। বাংলাদেশও আধুনিক এই প্রযুক্তির উন্নয়নে সমান আগ্রহী। এ জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে। ৫ ডিসেম্বর বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে সোফিয়ার। পরদিন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর জনসমক্ষে মুখোমুখি হবে খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবানের মতো দেখতে সোফিয়া। ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে। ৬ ডিসেম্বর রাতেই সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে।
এর আগে সৌদি আরবের রিয়াদে এক অনুষ্ঠানে এই রোবটটি প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতটাই মুগ্ধ হন যে, সেখানে সাথে সাথেই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়। রোবট নারী ‘সোফিয়া’র ছবি এরপর সোস্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়। সোফিয়া রোবটটি নির্মাণ করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।
গত ৩০ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সোফিয়ার পাঠানো একটি ভিডিও বার্তা প্রকাশ করেছে। বার্তায় সোফিয়া ৬ ডিসেম্বর রাজধানীতে শুরু হতে যাওয়া ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে উদগ্রীব হয়ে আছে বলে জানিয়েছে। ভিডিও বার্তায় সোফিয়া বলে, হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া হানসন রোবটিক্সের তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি ও ড. ডেভিড হানসন এ বছর ঢাকায় আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণ করছি। এত বড় একটা ইভেন্টের অংশীদার হতে আমি অপো করছি। ভিডিও বার্তায় বাংলাদেশে আসার সুযোগ করে দেয়ার জন্য ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজক বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনকে ধন্যবাদ জানিয়েছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.