রাজধানীর ৫০ খাল নিয়ে কর্মপরিকল্পনার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ৫০টি খালের বর্তমান অবস্থান-অবস্থার বিষয়ে প্রতিবেদন তৈরি, সীমানা নির্ধারণ, দখল ও দূষণকারীদের তালিকা তৈরি করে নিয়মিত রক্ষণাবেক্ষণের কর্মপরিকল্পনা তৈরি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ছয় মাসের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র, পরিবেশ অধিদপ্তর ও ওয়াপদার মহাপরিচালক, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকার জেলা প্রশাসককে ছয় মাসের মধ্যে এ কর্মপরিকল্পনা তৈরি করে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আজ সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী ও সাঈদ আহমেদ কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আইনজীবী সাঈদ আহমেদ কবীর বলেন, ঢাকার খালগুলোর দখল-দূষণ, রক্ষণাবেক্ষণ নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকার প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত সপ্তাহে বেলার পক্ষ থেকে জনস্বার্থে একটি রিট আবেদন করা হয়েছিল। সেটির শুনানি নিয়েই আদালত খাল রক্ষায় একটি কর্মপরিকল্পনা তৈরির নির্দেশসহ রুল দিয়েছেন।

এছাড়া ঢাকার খালগুলোর দূষণ-দখল রোধে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দখল হওয়া খালগুলো পুনরুদ্ধারে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.