জেরুজালেম প্রশ্নে ট্রাম্পের সিদ্ধান্ত অপরিণামদর্শী ও অনেক ঝুঁকিপূর্ণ : বলিভিয়া
জেরুজালেম প্রশ্নে ট্রাম্পের সিদ্ধান্ত অপরিণামদর্শী ও অনেক ঝুঁকিপূর্ণ : বলিভিয়া

জেরুজালেম প্রশ্নে ট্রাম্পের সিদ্ধান্ত অপরিণামদর্শী ও অনেক ঝুঁকিপূর্ণ : বলিভিয়া

নয়া দিগন্ত অনলাইন

বলিভিয়ার রাষ্ট্রদূত সাচে সার্জিও লরেন্টি সোলিজ ট্রাম্পের এ সিদ্ধান্তকে অপরিণামদর্শী ও অনেক ঝুঁকিপূর্ণ হিসেবে অভিহিত করেন।

তার এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের প্রস্তাব বিরোধী।

এ দূত আরো বলেন, ট্রাম্পের এ স্বীকৃতি ‘কেবলমাত্র শান্তি প্রক্রিয়ার জন্যই হুমকি নয়, এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রেও চরম হুমকি।’

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার জেরুজালেম প্রশ্নে জরুরি বৈঠক ডেকেছে। ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে আলোচনা হবে। বুধবার পরিষদের নেতা বৈঠকের এ ঘোষণা দেন।

পর্যায়ক্রমে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা দেশ জাপান জানায়, আটটি দেশের অনুরোধের প্রেক্ষিতে আহবান করা এ আলোচনা শুক্রবার সকাল ১০ টায় শুরু হবে। এ বৈঠকের আলোচ্যসূচিতে আরো অনেক বিষয় রয়েছে। বলিভিয়া, ব্রিটেন, মিশর, ফ্রান্স, ইতালি, সেনেগাল, সুইডেন ও উরুগুয়ের অনুরোধে এ বৈঠক আহ্বান করা হয়। তারা বৈঠকের শুরুতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসকে বক্তব্য দেয়ারও অনুরোধ জানিয়েছেন।

ট্রাম্পের এমন ঘোষণার পর গুতেরেস বলেন, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমেই কেবলমাত্র জেরুজালেমের বিষয়ে চূড়ান্ত নিষ্পত্তি হতে পারে। এক্ষেত্রে তিনি একতরফা কোন পদক্ষেপের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, ফিলিস্তিন ও ইসরাইলের ক্ষেত্রে ‘দ্বি-রাষ্ট্র সমাধানের কোনো বিকল্প নেই।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সরকার এ ধরণের পদক্ষেপের বিষয়ে ভোটাভুটি থেকে বিরত থেকেছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.