ঢাকায় চলছে ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস

রাজধানীতে গতকাল থেকে ঢাকায় শুরু হয়েছে আইসিটি অস্কার খ্যাত ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে ৭ থেকে ১০ ডিসেম্বর এই আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা), এ অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতি বছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন করে থাকে। এবারই প্রথমবারের মতো বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হচ্ছে।
২০১৫ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। সদস্য হওয়ার পর বাংলাদেশে দুইবার কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কারও জিতেছে। সদস্যপদ পাওয়ার মাত্র দুই বছরের মধ্যে অর্থাৎ নবীনতম সদস্য হিসেবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের এই আয়োজন অ্যাপিকটার ইতিহাসে প্রথম। বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ও ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আহ্বায়ক রাসেল টি আহমেদ বলেন, ১৬টি দেশ থেকে আগত চার শতাধিক বিদেশী অতিথিদের নিয়ে এ ধরনের আয়োজন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য প্রথমবারের মতো ঘটনা। বিষয়টি মাথায় রেখে ও বাংলাদেশের মান সমুন্নত রাখতে আমরা অংশগ্রহণকারীদের নিরাপত্তা, যোগাযোগব্যবস্থা, ভ্রমণসহ বিভিন্ন সুবিধা নিশ্চিত করেছি। কয়েকটি স্তরে নিরাপত্তার পাশাপাশি তাদের আবাসনের জন্য নির্ধারিত হোটেলগুলোয়ও বিশেষ নিরাপত্তা ও হেল্পডেস্কের ব্যবস্থা রয়েছে। টেলিটকের সহযোগিতায় তাদেরকে বিনামূল্যে ইন্টারনেটসহ সিম প্রদান করা হচ্ছে। উবারের সহযোগিতায় অংশগ্রহণকারীদের ভ্রমণ সহজ ও নিরাপদ করা হচ্ছে। একই সাথে এক হোটেল থেকে অন্য হোটেল এবং অনুষ্ঠানস্থলে যাতায়াতের জন্য শাটল সার্ভিস রয়েছে। এ ছাড়া আয়োজনকে উৎসবমুখর করতে বিশেষ পদপেও নেয়া হয়েছে। ১০ ডিসেম্বর বিকেলে ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের পুরস্কার বিতরণ অনুষ্ঠান বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে।
এই আয়োজন বাংলাদেশ ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি এবং বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা ও সুবিধাগুলো বিশ্বের সামনে তুলে ধরার একটা বিরাট সুযোগ। তাই এই আয়োজনকে সফল করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর, বিডা, অংশীদার প্রতিষ্ঠানগুলোসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও অ্যাপিকটার সদস্য দেশগুলো হলো অস্ট্রেলিয়া, ব্রুনাই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ভিয়েতনাম। অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ আয়োজন স¤পর্কে যঃঃঢ়://ধঢ়রপঃধ.ড়ৎম.নফ ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে। এবারের আয়োজনে ১৭টি বিভাগে বিভিন্ন দেশের ১৭৭টি প্রকল্প বাছাই করে অ্যাপিকটার বিচারকদের সামনে উপস্থাপন করা হবে। বাংলাদেশ থেকে ৪৮টি প্রকল্প প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।
স আহমেদ ইফতেখার

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.