জ্ঞানের জগতে অনন্য সংযোজন

হেলাল বিশ্বাস

শারিকাতুল মিলক হলো দু’জন বা ততোধিক ব্যক্তি একটি বস্তু বা তার স্থলবর্তী কোনো কিছুতে বিশেষভাবে মালিক হওয়া। কোনো বস্তুর বিধানগত স্থলবর্তী বস্তু হচ্ছে এমন মিশ্রিত একাধিক বস্তু, যার অংশগুলো বিভিন্ন হওয়ার কারণে তা ভাগ করা অসম্ভব বা কষ্টকর। তা নগদ বস্তু, ঋণ বা অন্য কিছু যাই হোক না কেন।
আল-মাওসূ’আতুল ফিকহিয়্যাহ প্রকল্পের দ্বিতীয় পদক্ষেপ ‘ইসলামের ব্যবসায় ও বাণিজ্য আইন’ প্রথম খণ্ড ইতোমধ্যে ব্যাংকিং ও একাডেমিক সেক্টরে ব্যাপকভাবে আদৃত হয়েছে। যাতে ২৯টি ভুক্তি অন্তর্ভুক্ত ছিল। এই সিরিজের দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। এতে মাত্র ৯টি ভুক্তি অন্তর্ভুক্ত হয়েছে। বাংলা ভাষায় দালিলিক প্রমাণসহ ইসলামী আইন বিষয়ক প্রকাশনা অপ্রতুল। যেগুলো আছে সেগুলোর অধিকাংশই ফিকহের পাঠ্য গ্রন্থাদির অনুবাদ। সেগুলো সাধারণ পাঠকের জন্য সহজবোধ্যও নয়। এ পুস্তকটিতে অন্তর্ভুক্ত ব্যবসায় ও বাণিজ্য সম্পর্কিত প্রত্যেকটি বিষয়ে প্রসিদ্ধ মাজহাবগুলোর বক্তব্য দলিল-প্রমাণসহ উপস্থাপন করা হয়েছে। ফলে সম্মানিত পাঠক সমাজ এখানে সব মাজহাবের ভাষ্য এক সাথে পাবেন।
ইসলামী শিক্ষা ও জ্ঞানের জগতে ‘আল-মাওসূ’আতুল ফিকহিয়্যাহ’ যেমন অনন্য অর্জন, এর বাংলা ভাষ্য ‘ইসলামী ফিক্হ বিশ্বকোষ’ও হবে বাংলা সাহিত্যে এক অসাধারণ ও অপূর্ব সংযোজন। আমাদের জ্ঞানসাধনার জগৎ এ ধরনের অনবদ্য অবদানে ঋদ্ধ হোক। আলোক অšে¦ষী শিক্ষিত প্রজন্ম খুঁজে পাক সাফল্যের ঠিকানা। ইসলামের কল্যাণময় জীবনব্যবস্থার দিক-দর্শন আধুনিক সমাজে প্রচারের কাজে নিয়োজিত ‘বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টার’ তার লক্ষ্য-উদ্দেশ্যের পথে সাফল্যের শীর্ষবিন্দু স্পর্শ করুকÑ এ কামনা করি।
উল্লেখ্য, আল-মাওসূ’আতুল ফিকহিয়্যাতে কেবল প্রাচীন ফিকহ্বিদদের মতামত দেয়া হয়েছে। বিশেষভাবে আধুনিককালে যারা ফিকহের ক্ষেত্রে কাজ করছেন। যেমন মুহাম্মদ আল-গাজালী, ড. ইউসুফ আল-কারযাভী, ড. ওয়াহাবাহ আল-যুবাইলী, ড. আবু যাহরা, আবদুল্লাহ বিন বায, মুহাম্মদ বিন সালেহ আল-উসাইমীন, বিচারপতি তকী উসমান, মুজাহিদুল ইসলাম কাসেমী, হাসান তুরাবী প্রমুখ।
এ খণ্ডে যেসব ভুক্তি অন্তর্ভুক্ত হয়েছেÑ অংশীদারি কারবার, চুক্তি, বায় সালাম, মুদারাবা, মুরাবাহা, মুদ্রা বিনিময়, জামানত ও জিম্মাদারি, বন্ধক ও ভাড়া দেয়া।
অফসেট পেপারে ছাপা ৬৪০ পৃষ্ঠায় পেপার ব্যাক বাঁধাইয়ের এ গ্রন্থের প্রচ্ছদ নান্দনিক। ৬৫০ টাকা মূল্যের এ গ্রন্থটি প্রকাশ করেছে ‘বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টার। গ্রন্থটি বোদ্ধা পাঠকদের সংগ্রহে রাখার মতো।
সম্পাদনা পরিষদ কর্তৃক সম্পাদিত, ইসলামের ব্যবসায় ও বাণিজ্য আইন-২, গ্রন্থটি : বাংলাদেশ ইসলামিক দল রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টার, ৫৫/বি, পুরানা পল্টন, নোয়াখালী টাওয়ার, ঢাকা-১০০০, প্রকাশ করেছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.