ট্রাম্পের পদপে মধ্যপ্রাচ্যকে আগুনে ঠেলে দেবে : এরদোগান

আলজাজিরা

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। ট্রাম্পের এই পদপে মধ্যপ্রাচ্যকে আগুনের গোলায় মধ্যে ঠেলে দেবে বলে সতর্ক করেছেন তিনি।
বৃহস্পতিবার গ্রিস সফরের উদ্দেশ্যে রাজধানী আঙ্কারা ত্যাগ করার আগে এসেবোগা বিমানবন্দরে সাংবাদিকদের তিনি এই কথা বলেন। ট্রাম্পকে উদ্দেশ করে তিনি বলেন, ‘হে ট্রাম্প, এই পদেেপর মাধ্যমে আপনি কী করতে চাচ্ছেন?’
তিনি বলেন, ‘এই ধরনের পদপে এই অঞ্চলকে একটি আগুনের গোলার মধ্যে নিপে করবে’।
এরদোগান বলেন, ‘রাজনীতিবিদদের উচিত শান্তি প্রতিষ্ঠা করা, আগুন জ্বালিয়ে দেয়া নয়’।
জেরুসালেমকে খ্রিষ্টানদের জন্যও একটি পবিত্র স্থান উল্লেখ করে তিনি বিষয়টি নিয়ে পোপ ফ্রান্সিসের সাথেও কথা বলবেন বলে জানান। এর আগে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছিলেন এরদোগান।
তিনি জেরুসালেমকে মুসলিমদের জন্য একটি রেড লাইন বলে সতর্ক করে দিয়েছিলেন। এদিকে ট্রাম্পের এই পদপে নিয়ে করণীয় নির্ধারণে আগামী ১৩ ডিসেম্বর ওআইসির জরুরি বৈঠক ডেকেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বুধবার বলেছেন, জেরুসালেম ইস্যুতে স্পর্শকাতর পরিস্থিতি সৃষ্টি হওয়ায় আগামী ১৩ ডিসেম্বর ওআইসির সদস্য দেশগুলোর নেতারা ইস্তাম্বুলে বৈঠকে বসবেন। মুসলিম দেশগুলো জেরুসালেমের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়ে ঐক্যবদ্ধ পদেেপর ঘোষণা দিতে পারেন বলে জানা গেছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.