প্র্যাকটিসে নামার আগে কৌতুক করছেন দুই স্টার ডোয়াইন ব্রাভো ও শাহীদ আফ্রিদি : নয়া দিগন্ত
প্র্যাকটিসে নামার আগে কৌতুক করছেন দুই স্টার ডোয়াইন ব্রাভো ও শাহীদ আফ্রিদি : নয়া দিগন্ত

লড়াই এখন ফাইনালে ওঠার

রংপুর-খুলনা, কুমিল্লা-ঢাকা খেলবে আজ
ক্রীড়া প্রতিবেদক

বিপিএলের শিরোপা নির্ধারণী ফাইনালে ওঠার জমজমাট লড়াইয়ে অংশ নিচ্ছে চার দল। কুমিল্লøা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটানস ও রংপুর রাইডার্স। সাত দলের এ টুর্নামেন্টের সেরা চার দলই যে এ পর্যায়ে, এতে সন্দেহ নেই। পেছনে থাকা দলগুলোর মধ্যে একটি দলকেও এ চারকে টপকে এগিয়ে রাখার উপায় নেই। সব দিক থেকেই পারফরম্যান্স দেখিয়ে তারা আজ এ পর্যায়ে। আজ দু’টি ম্যাচ। আইপিএলের আদলে অনুষ্ঠিত হতে যাওয়া এ সেমিফাইনাল সাজানো হয়েছে এলিমেনটর, কোয়ালিফাইয়ার নাম দিয়ে। সেরা দুই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটস লড়বে কোয়ালিফাইয়ার-১ ম্যাচে আজ সন্ধ্যা সাতটায়। এর আগে এলিমেনটর ম্যাচে লড়বে রংপুর রাইডার্স ও খুলনা টাইটানস। ম্যাচ শুরু হবে বেলা ২টায়।
আজকের দু’টি ম্যাচই গুরুত্বপূর্ণ। এর মধ্যে বেশি গুরুত্ব বহন করছে এলিমেনটর ম্যাচ। কারণ রংপুর ও খুলনা টাইটানসের মধ্যকার ওই ম্যাচে যে হেরে যাবে সে বিদায় নেবে। ফাইনালে যাওয়ার স্বপ্ন জিইয়ে থাকবে জয়ী দলের। সন্ধ্যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটসের মধ্যকার ম্যাচের পরাজিত দলের সাথে হবে ওই ম্যাচ। এ ম্যাচের বিজয়ী উঠে যাবে ফাইনালে। উত্তাপ ছড়ানো এ দুই ম্যাচ কেন্দ্র করে চার দলেও ব্যাপক প্রস্তুতি। শেষপর্যায়ে এসে ফাইনালে যেতে ব্যর্থ হওয়ার কষ্ট অনেক। ওই কষ্ট যাতে পেতে না হয়, সে জন্য আপ্রাণ চেষ্টা থাকবে তাদের। তবে এদের মধ্যে রংপুর-খুলনা ম্যাচের উত্তেজনা বেশি। রংপুর তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ঢাকার বিপক্ষে খেলেছে রিল্যাক্স ম্যাচ। আজকের ম্যাচে আরো বেশি মনসংযোগ করতে পারে যাতে ক্রিকেটাররা এ জন্য অন্তত ৭ ক্রিকেটার ওই ম্যাচে বিশ্রামে রেখেছে দলটি। মাশরাফিকে অবশ্য কুঁচকিতে সামান্য সমস্যার জন্য বিশ্রাম দেয়া হয়েছিল। ক্রিস গেইলকে রিল্যাক্সের জন্যই বিশ্রাম দেয়া হয়েছিল। ওই ম্যাচ শেষে ব্রেন্ডন ম্যাককুলাম জানিয়েছিলেন যে, পরের ম্যাচে তারা আরো সুসংগঠিত হয়ে নামবেন খেলতে। কারণ ঢাকার বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ের মাধ্যমে হেরেছিল দলটি। খুলনা অবশ্য জয়ের ধারাতেই। মাহমুদুল্লাহ রিয়াদের দলটি এবার দারুণ পারফরম্যান্স করে দৃষ্টি আকর্ষণ করেছে। রংপুরের বিপক্ষে প্রথম সাক্ষাতে (টাইটানস ১৫৮/৮, রংপুর ১৪৯/৬) জিতেছিল তারা ৯ রানে। সে ম্যাচেও খেলেছিলেন ক্রিস গেইলরা। অবশ্য দ্বিতীয় সাক্ষাতে (রংপুর-১৪৭/৬, টাইটানস ১২৮/৮) ১৯ রানে জিতে আবার প্রতিশোধ নিয়ে নেয় রংপুর। এ আসরে এ দুইয়ের লড়াইয়ে মাশরাফি, মাহমুদুল্লাহর মধ্যে শেষ হাসি কার সেটি দেখার থাকবে প্রতীক্ষা।
অপর দিকে রাতের ম্যাচে অংশ নেয়া দুই দলের মধ্যে জয়জয়কার কুমিল্লার। ঢাকাকে দুইবারই হারিয়েছে তারা লিগ পর্বে। বিশেষ করে কুমিল্লার গেম প্ল্যানের কাছে টিকতেই পারছে না ঢাকা। একমাত্র কুমিল্লøার কাছেই কেন যেন অসহায় হয়ে পড়ে ঢাকা। সাকিব আল হাসান, কাইরন পোলার্ড, কুমার সাঙ্গাকারা, মোহাম্মাদ আমের, এভিন লুইস, সুনিল নারিন, শহীদ আফ্রিদীদের নিয়ে ঢাকা অনেক এগিয়ে নামের ভারেও। তামিম ইকবালের দলও পিছিয়ে নেই। শোয়েব মালিক, ড্যারেন ব্রাভো, বাটলার, রশিদ খান, হাসান আলীদের সাথে স্থানীয় তিন ক্রিকেটার তামিম ইকবাল, ইমরুল কায়েস ও লিটন দাস দুর্দান্ত খেলছেন। এখানেই এগিয়ে দলটি। দলের প্রতিটা ক্রিকেটারই চমৎকার পারফরম্যান্স প্রদর্শন করে চলছেন। মূলত দলটা সমানভাবে পারফরম্যান্স করছে ব্যাটিং ও বোলিংয়েও। এতেই এগিয়ে থাকে কুমিল্লা। তবে দুই ম্যাচের ক্রিকেটারদের ভাবনায় ফেলে দিয়েছে উইকেট। মিরপুর শেরেবাংলার উইকেট নিয়ে রাজ্যের অভিযোগ। ব্যাটসম্যানরা সেভাবে খেলতে পারছেন না এখানে। সর্বশেষ ঢাকার বিপক্ষে রংপুর অল আউট হয়েছে ৯৪ রানে। অথচ দলটির ব্যাটিং লাইনে রয়েছে বেশ ক’জন বিশ্বমানের ক্রিকেটার। প্রথম ব্যাটিং করা ঢাকাও কোনোমতে করেছিল ১৩৭। লো স্কোরিং আরো কয়েকটা ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ফলে দুশ্চিন্তার অপর নাম হয়ে গেছে এখন উইকেট। যদিও ধারণা করা হচ্ছে গুরুত্বপূর্ণ এ ম্যাচগুলোতে উইকেট তুলনামূলক ভালো হবে। আসলে চার-ছক্কার খেলা টি-২০। ক্রিস গেইলও বলেছিলেন তিনি চেষ্টা করেন পকেটের টাকা খরচা করে আসা দর্শকদের কিছুটা আনন্দ দিতে। ম্যাককুলামও বলেছেন, বিশ্বের অনেক দেশই খেলা ফলো করছে। এমন উইকেটে যদি ব্যাটসম্যানরাই রান সংগ্রহ করতে না পারেন, তাহলে এমন খেলার আর গুরুত্ব কী। বিসিবি এটা বুঝেছে কি না সেটিই বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে!

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.