জেরুসালেম ইসরাইলের রাজধানী করার প্রতিবাদ

বিক্ষোভে উত্তাল ঢাকা

নিজস্ব প্রতিবেদক

মুসলমানদের অতি পবিত্র স্থান জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে গতকাল ঢাকায় ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসব বিক্ষোভ থেকে বক্তারা অবিলম্বে এ ধরনের সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানান। এ দিকে আজো সারা দেশে বিক্ষোভ করবে ইসলামি দলগুলো।
ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন : ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা মহানগরের উদ্যোগে গতকাল বিকেলে পুরানা পল্টনের হাউজ বিল্ডিং চত্বর থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। ঢাকা মহানগর আগের সভাপতি সাইফ মুহাম্মাদ সালমানের সভাপতিত্বে মিছিল-পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব অধ্যাপক এ টি এম হেমায়েত উদ্দিন বলেন, জেরুসালেম পৃথিবীর সবচেয়ে স্পর্শকাতর স্থান। এখানে কেউ কোনো ভুল করলে বিশ্বযুদ্ধ শুরু হয়ে যায়। উন্মাদ ট্রাম্প জেরুসালেমকে ইহুদি রাষ্ট্রের রাজধানী ঘোষণা করে বিশ্বকে আরেকটি বিশ্বযুদ্ধের দিকে ঠেলে দিলেন। আমরা খুব পরিষ্কার করে বলতে চাই, মুসলমানদের মাঝে বিভিন্ন বিষয়ে মতবিরোধ থাকতে পারে। কিন্তু বায়তুল মোকাদ্দাস নিয়ে কোনো মতবিরোধ নেই। বায়তুল মোকাদ্দাস আমাদের কাছে ঈমানের বিষয়।
সমাবেশে আরো বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এস এম এমদাদুল্লাহ ফাহাদ, তথ্য-গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ইলিয়াস হাসান, ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক মুফতি হোসাইন মোহাম্মাদ কাওসার বাঙালি প্রমুখ।
ইসলামী ঐক্যজোট : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে ইসলামী ঐক্যজোট ঢাকা মহানগরীর উদ্যোগে গতকাল বাদ আসর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের বায়তুল মোকাররমের উত্তর গেটে এসে দোয়ার মাধ্যমে শেষ হয়। এর আগে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী বলেন, ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের পবিত্র ভূমি জেরুসালেমকে অবৈধ দখলদার ইসরাইলের রাজধানী ঘোষণা করে মুসলমানদের হৃদয়কে ক্ষতবিক্ষত করেছেন। জেরুসালেম নিয়ে ইহুদি-নাসারাদের সমন্বিত ষড়যন্ত্রের বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে রুখে দাঁড়াতে হবে। তা না হলে গোটা মধ্যপ্রাচ্য ইহুদিদের দখলে চলে যাবে।
ইসলামী ঐক্যজোট ঢাকা মহানগর সাধারণ সম্পাদক মাওলানা শেখ লোকমান হোসাইনের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা যোবায়ের আহমদ, যুগ্ম মহাসচিব মাওলানা আহলুল্লাহ ওয়াছেল, সহকারী মহাসচিব মাওলানা গাজী ইয়াকুব, মাওলানা গাজী হেদায়েতুল্লাহ, মাওলানা তাসলীম আহমদ, মাওলানা কারি নাসিরউদ্দিন, মাওলানা সালমান আহমদ, মাওলানা আনসারুল হক ইমরান, মাওলানা আবদুল্লাহ ফরহাদ, ছাত্র খেলাফতের সভাপতি খোরশেদ আলম প্রমুখ।
জমিয়তে তালাবা বাংলাদেশ : রাজধানীর জাতীয় প্রেস কাব চত্বরে মানববন্ধন করেছে জমিয়তে তালাবা বাংলাদেশ। সংগঠনের সভাপতি তোফায়েল গাজালির সভাপতিত্বে মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, মুসলমানদের পবিত্র শহর জেরুসালেম। এটি ফিলিস্তিনিদের ভূমি। এ ভূমি ইসরাইল অবৈধভাবে দখল করে রেখেছে। জবরদখলকৃত এ ভূমিকে ট্রাম্প ইসরাইলের রাজধানী ঘোষণা করে শুধু ফিলিস্তিন নয়, পুরো মুসলিম বিশ্বকে নতুন করে সঙ্কটের মুখে ফেলে দিয়েছে। অবিলম্বে অযৌক্তিক ও অমানবিক এ ঘোষণা প্রত্যাহার করতে হবে। মানববন্ধনে বক্তব্য রাখেন জমিয়তে তালাবা ঢাকা মহানগরীর সদস্য সচিব মাওলানা আলীম উদ্দিন, মাওলানা ইমতিয়াজ আলম, এইচ এস খান আসাদ, সালমান খান বাদশা, সাইফুল ইসলাম প্রমুখ।
জামায়াতে ইসলামী : তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনায় গোটা মুসলিম উম্মাহ বিক্ষুব্ধ, মর্মাহত ও বিস্মিত। তার এ স্বীকৃতি মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনাকে ভেঙে চুরমার করে দিয়েছে। সারা বিশ্বের মুসলমানদের প্রথম কেবলা ও প্রাণের স্পন্দন পবিত্র মসজিদুল আকসা জেরুসালেম শহরেই অবস্থিত। কাজেই জেরুসালেম শহরটি কখনো ইসরাইলের রাজধানী হতে পারে না। জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা থেকে ইসরাইলকে বিরত রাখার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি জাতিসঙ্ঘ ও ওআইসিসহ সব শান্তিকামী রাষ্ট্রের প্রতি আহ্বান জানান। সেই সাথে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানান।
কর্মসূচি : আজ শুক্রবার বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বিবৃতিতে দলটির নেতাকর্মীদের কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়েছে।
খেলাফত মজলিস : তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, মুসলিমবিদ্বেষী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইহুদিবাদী ইসরাইলের পক্ষে অবস্থান নিয়ে ফিলিস্তিনি জনগণ এবং বিশ্বের শান্তিকামী মানুষের বিপক্ষে অবস্থান নিয়েছেন। ট্রাম্পের এ ঘোষণা বিশ্ব মুসলিমরা কোনোভাবেই মেনে নেবে না। স্বীকৃতির ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
জাতীয় প্রেস কাবের সামনে মানববন্ধন আজ : জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির দেয়ার প্রতিবাদে আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস কাবের সামনে খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগরীর সভাপতি শেখ গোলাম আসগরের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।
জমিয়তে উলামায়ে ইসলাম : সংগঠনের সভাপতি আল্লামা আবদুল মোমিন শায়খে ইমামবাড়ী ও মহাসচিব বাংলার মাদানী আল্লামা নূর হোছাইন কাসেমী তীব্র নিন্দা ও ােভ প্রকাশ করে বলেন, মুসলমানদের প্রথম কিবলা পবিত্র মসজিদুল আকসাকে ঘিরে গড়ে ওঠা জেরুসালেম নগরী ফিলিস্তিনিদেরই ভূমি। এ ভূমি ইসরাইল অবৈধভাবে দখল করে রেখেছে। বিশ্ব সম্প্রদায় ইসরাইলের এ জবরদখলকে মেনে নেয়নি। মধ্যপ্রাচ্যে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে হলে জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। বিশ্বের বৃহৎ মুসলিম রাষ্ট্র হিসেবে ট্রাম্পের এ নোংরা অপরাজনীতির প্রতিবাদ জানাতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানান জমিয়ত নেতারা। তারা বলেন, বিশ্ব মুসলিম নেতৃত্বকে ঐক্যবদ্ধ হয়ে মসজিদুল আকসা ও জেরুসালেম নগরী উদ্ধারের জিহাদ পরিচালনা করা সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দাবি।
বাংলাদেশ খেলাফত মজলিস : সংগঠনের আমির প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক এক বিবৃতিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মোকাদ্দাস জেরুসালেমে অবস্থিত। সুতরাং ট্রাম্পের ঘোষণার মাধ্যমে জেরুসালেম ইসরাইলের রাজধানীর বৈধতা পাবে না। ইসরাইল সম্পূর্ণ অবৈধভাবে ফিলিস্তিনিদের ওপর চেপে বসেছে। এ পরিস্থিতিতে ট্রাম্পের এ সিদ্ধান্ত হটকারীমূলক। বিশ্বের সব মুসলিম রাষ্ট্রগুলোকে ঐক্যবদ্ধভাবে বয়কটের মাধ্যমে তাদেরকে কোণঠাসা করতে হবে। এ দিকে এ দাবিতে আজ বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেট থেকে সংগঠনের ঢাকা মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হবে।
বাংলাদেশ খেলাফত আন্দোলন : আমিরে শরিয়ত মাওলানা মোহাম্মদ জাফরুল্লাহ খান, কেন্দ্রীয় সিনিয়র নায়েবে আমির মাওলানা আবু জাফর কাসেমী ও সংগঠনের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরের আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের মতার এ অপব্যবহার ও তাতে স্বীকৃতি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর হটকারী সিদ্ধান্ত ঘোষণা বিশ্বে চলমান অশান্তির আগুনের মধ্যে নতুন করে তেল ঢালা হয়েছে। এর মাধ্যমে নতুন বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে; যার ফল কারো জন্যই ভালো নয়।
হেফাজতে ইসলামের বিক্ষোভ আজ : জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর উদ্যোগে আজ শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেটে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচিতে সবাইকে উপস্থিত হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।
ইসলামী আন্দোলনের বিক্ষোভ আজ : একই দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আজ শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেটে বিােভ মিছিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্য মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী। সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দণি সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.