প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটিতে ষড়যন্ত্র পায়নি পুলিশ

নয়া দিগন্ত ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলার আসামিদের বিরুদ্ধে ষড়যন্ত্রের মাধ্যমে অন্তর্ঘাতমূলক কার্যক্রমের অভিযোগের সত্যতা না পেয়ে সবার অব্যাহতির আবেদন করেছে পুলিশ।
তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ সুপার মাহবুবুল আলম গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। বিডিনিউজ।
আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরির্দশক এস এম মনিরুজ্জামান মণ্ডল বলেন, মামলার ১১ আসামির সবাইকে ওই অভিযোগ থেকে অব্যাহতি দেয়ার আবেদন করা হয়েছে প্রতিবদনে। ‘তবে এর মধ্যে প্রথম দিকের তিনজন আসামিকে স্বল্প মাত্রার অবহেলার দায়ে ছোট মাত্রার সাজা চেয়ে অআমলযোগ্য প্রসিকিউশনের আবেদন করা হয়েছে।’ এ ঘটনায় নয়জন কর্মকর্তাকে আসামি করে মামলা করেছিল বিমান কর্তৃপ। পরে তদন্তে গিয়ে আরো দুজনকে গ্রেফতার করে পুলিশ।
আসামিরা হলেন বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএ সিদ্দিক ও প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, বিমানের প্রকৌশলী (ইঞ্জিনিয়ারিং অফিসার) নাজমুল হক, প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন, টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও কনিষ্ঠ টেকনিশিয়ান শাহ আলম। এই কর্মকর্তা-কর্মচারীদের সবাইকে সাময়িকভাবে চাকরিচ্যুত করা হয়েছিল। তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কয়েক দফায়। সন্ধ্যায় প্রতিবেদনটি জমা পড়ায় কোনো বিচারকের কাছে উপস্থাপন করা সম্ভব হয়নি বলে জানান এসআই মনিরুজ্জামান।
আগামী ১১ ডিসেম্বর এ মামলার প্রতিবেদন আদালতে দাখিলের দিন রয়েছে। ওই প্রতিবেদনটি উপস্থাপন করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।
গত বছরের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্ট পৌঁছান।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.