শীতের পিঠা : রান্না বান্না

রেসিপি দিয়েছেন : শের আফরোজ মুক্তা, পরিচালক, শৌখিন কারুশিল্প
ছবি : নাসিম শিকদার

শাহি ভাপা পিঠা
উপকরণ : চালের গুঁড়ো ৪ কাপ, গুড় কুচি ২ কাপ, নারকেল কোরানো ২ কাপ, লবণ ১ চা চামচ, দুধ পরিমাণমতো, পেস্তা বা কাজু বাদাম পরিমাণমতো।
প্রণালী : প্রথমে একটি বাটিতে চালের গুঁড়া নিয়ে লবণ গুলে নিন। এবার চালের গুঁড়োর মধ্যে আস্তে আস্তে দুধ দিন। এবার মাখাতে থাকুন। এমনভাবে মাখুন যেন হাতে নিলে মুঠো হয়। তার পর চালনিতে চালের গুঁড়ো মাখানো হাত দিয়ে চেলে নিন, পিঠা বানানোর হাঁড়িতে অর্ধেক পানি দিয়ে চুলায় দিন। চালের গুঁড়ো, গুড়, নারকেল কাজু সব একসাথে আলতোভাবে মেখে নিন। পরে একটি বাটিতে মিশ্রণ ঢেলে পাতলা কাপড় দিয়ে মুড়িয়ে হাঁড়িতে উপুড় করে দিন। দিয়ে বাটিটা তুলে ফেলুন। হাঁড়ির ওপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২ মিনিট পর ঢাকনা খুলে দেখুন পিঠাটা সিদ্ধ হয়েছে কি না, হয়ে গেলে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

চন্দ্র পুলি পিঠা
উপকরণ : দুধ ২ কেজি, গুঁড়ো দুধ ১ কাপ, চিনি আধা কাপ, সুজি আধা কেজি, এলাচ ও দারুচিনি ৩-৪টি, নারকেল ১টি কোরানো, চিনি বা গুড় ১ কাপ, চেরি, কিশমিশ কাজু সাজানোর জন্য, কনডেন্সড মিল্ক ১টি।
প্রণালী : নারকেল চিনি ও গুড় দিয়ে মেখে প্রায় এক ঘণ্টা রেখে দিতে হবে। কড়াইতে দিয়ে নেড়ে পুর তৈরি করুন। অন্য হাঁড়িতে দুধ গরম করে দুই লিটারকে এক লিটার করুন। চিনি, গুঁড়ো দুধ, এলাচ ও দারুচিনি দিয়ে সামান্য নেড়ে তুলে নিতে হবে। পরে সুজি আস্তে আস্তে ঢেলে রান্না করে শক্ত করে নিন। পিঁড়িতে ঘি ব্রাশ করে সুজি মিশ্রণ ঢেলে দিন। কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে ময়ান করে বড় গোলাকার রুটি বানিয়ে নিন। ভেতরে পুর ভরে চন্দ্রের শেপ করুন। চেরি, কাঠ বাদাম, কাজু বাদাম দিয়ে ডিজাইন করুন। তৈরি হয়ে গেল চন্দ্র পুলি পিঠা।

হৃদয়হরণ পিঠা
উপকরণ : ময়দা ২ কাপ, লবণ আধা চা চামচ, গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ, পানি পরিমাণমতো, ডিম ২টি।
প্রণালী : সব উপকরণ একসাথে ময়ান করে ডো তৈরি করুন। ঢাকনা দিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। তার পর পাতলা করে বড় গোলাকার রুটি কর্নফ্লাওয়ার দিয়ে বেলে নিন। পরে ১ ইঞ্চি চওড়া করে এপিঠ ওপিঠ করে ভাঁজ দিয়ে শেপ করে পিঠা বানিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন, কম আঁচে।
সিরা তৈরি : গুড় বা চিনি নিন ১ কাপ, পানি আধা কাপ। সব একসাথে জ্বাল দিয়ে মাঝারি ঘন সিরা তৈরি করতে হবে। একটি একটি করে পিঠা সিরায় ভিজিয়ে তুলে নিন। তৈরি হয়ে গেল হৃদয়হরণ পিঠা।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.