২০১৮ সালে বাজারে আসা গাড়িগুলো হবে আরো স্মার্ট
২০১৮ সালে বাজারে আসা গাড়িগুলো হবে আরো স্মার্ট

নতুন বছরের প্রযুক্তি ট্রেন্ড

দেখতে দেখতে চলে গেল ২০১৭ সাল।এই বছরজুড়ে বিশ্বব্যাপী প্রযুক্তি খাতে নতুন নতুন প্রযুক্তিপণ্য বাজারে এনেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। চলুন একটু চোখ বুলিয়ে নেই, কী ধরনের প্রযুক্তি আমাদের জীবনকে ছুঁয়ে যাবে ২০১৮ সালে

সাশ্রয়ী আইফোন আসছে
সাশ্রয়ী বাজেটে আইফোন কিনতে আগ্রহীদের জন্য ২০১৮ সালের শুরুর দিকেই নতুন একটি ডিভাইস উন্মোচনের পরিকল্পনা করছে অ্যাপল। ডিভাইসটি হতে পারে আইফোন এসই২ ও এটির দাম নির্ধারণ করা হতে পারে ৪৫০ ডলার। জনপ্রিয় আইফোনের এ সংস্করণ উদীয়মান বাজারের ক্রেতাদের লক্ষ্য করে আনতে যাচ্ছে অ্যাপল। স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই তুলনামূলক ছোট ডিসপ্লের ও কম দামের ডিভাইস পছন্দ করেন। এমন গ্রাহকদের কথা বিবেচনা করেই আইফোন এসই২-এর নকশা করা হয়েছে। বিশেষ করে যেসব গ্রাহক অ্যাপলের প্রিমিয়াম ডিভাইস কিনতে পারেন না, তাদের জন্যই সংস্করণটি আনতে যাচ্ছে অ্যাপল। এর আগে ২০১৬ সালের ২১ মার্চ ক্যালিফোর্নিয়ায় এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে আইফোন এসই উন্মোচন করেছিল অ্যাপল। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৪ ইঞ্চি ডিসপ্লে, যা আইফোন ৭ ও ৮-এর ডিসপ্লের তুলনায় অনেক ছোট। বর্তমানে আইফোন এসইর ভিত্তিমূল্য ৩৪৯ ডলার, যা আইফোন ৭-এর মূল্যের চেয়ে ২০০ ডলার কম। নতুন ডিভাইসটিতে শক্তিশালী প্রসেসর ব্যবহার করা হবে ও চলবে অ্যাপলের নতুন আইওএস ১১ অপারেটিং সিস্টেমে।
নোটবুক আনছে মাইক্রোসফট
ভাঁজ করে রাখা যাবে, এমন দুই পর্দার নোটবুক আনতে যাচ্ছে মাইক্রোসফট। সম্প্রতি প্রতিষ্ঠানটির এক পেটেন্ট আবেদনের নথি থেকে এমন তথ্যই পাওয়া গেছে। দুই পর্দার নতুন নোটবুক হবে অনেকটা ‘কুরিয়ার’ কনসেপ্টের মতো। ভিন্ন ভিন্ন দু’টি ডিসপ্লে রয়েছে, যা একটি ‘সেলফ-রেগুলেটিং হিঞ্জ’ দিয়ে আটকানো থাকবে এমন একটি ডিভাইসের পেটেন্ট আবেদন করেছে মাইক্রোসফট। ডিভাইসটি অনেকটা লেনোভো ইয়োগা নোটবুকের মতো ডিসপ্লে বিভিন্ন অ্যাঙ্গেলে নিয়ে ব্যবহার করা যাবে। যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে এ পেটেন্ট আবেদন করেছে মাইক্রোসফট। ডিভাইসের দুই ডিসপ্লে কিভাবে কাজ করবে, সেটাও বলা হয়েছে। তবে ভিন্ন ধারণার এ ডিভাইসের সফটওয়্যার কেমন হবে, সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, দুই পর্দা থাকায় বেজেলের ক্ষেত্রে যে সমস্যা হবে, তা সমাধান করতে বিশেষ নকশা ব্যবহার করবে মাইক্রোসফট। পেটেন্ট নকশায় দেখা গেছে, দু’টি এজ-টু-এজ ডিসপ্লে এমনভাবে রাখা হয়েছে যে, মনে হয় একটি অন্যটিকে স্পর্শ করে আছে।
গাড়ি হবে আরো স্মার্ট
অটোমোবাইল শিল্পেও লেগেছে প্রযুক্তির ছোঁয়া। রাস্তায় চলা গাড়িগুলো হয়ে উঠছে আরো স্মার্ট। ২০১৮ সালে বাজারে আসা গাড়িগুলোতে থাকবে অভ্যন্তরীণ বিনোদনব্যবস্থাসহ আধুনিক সব প্রযুক্তি। অনেক গাড়িতেই এখন স্মার্টফোন সমর্থিত অ্যাপ ব্যবহৃত হচ্ছে যার মাধ্যমে মালিকেরা দূরবর্তী স্থান থেকেই তাদের গাড়ি লক, আনলক এবং তাদের গাড়ি স্টার্ট করতে পারে, জলবায়ু নিয়ন্ত্রণকে সামঞ্জস্য করতে পারে অথবা একটি ভিড়ের পার্কিং লটে গাড়িটি শনাক্ত করতে পারে।
ভাঁজ করা যাবে স্মার্টফোন
স্মার্টফোন জগতে এবারকার চমকটি হচ্ছে ফোনের ডিসপ্লেকে ভাঁজ করা যাবে অর্থাৎ এখন থেকে নমনীয় ডিসপ্লেযুক্ত ফোনও ব্যবহার করতে পাবেন আপনি। ২০১৮ সালে স্যামসাং বাজারে আনবে তাদের বহুল প্রতীক্ষিত সেট গ্যালাক্সি এক্স। নতুন এই সেটের বিশেষত্ব হলো, এর স্ক্রিনটি হবে বেন্ডেবল; অর্থাৎ এটি বাঁকানো যাবে। স্ক্রিন বাঁকানো যায় এমন ফোন অবশ্য এই প্রথম আনছে না স্যামসাং। স্যামসাংয়ের ডিসপ্লে ইতোমধ্যে ভাঁজযোগ্য প্যানেল গড়ে তুলেছে। অর্থাৎ এর ডিসপ্লে একটি কাগজের মতো ভাঁজ করা যাবে। স্যামসাং ছাড়াও এলজি আনছে ছোট আকৃতির নমনীয় ডিসপ্লে যা মোবাইল ডিভাইসে ব্যবহার করা যাবে। এলজি ৫ ইঞ্চি স্ক্রিনের একটি ওএলইডি প্যানেল প্রদর্শন করবে বলে জানা গেছে। এর প্রধান দু’টি বৈশিষ্ট্য হলো ডিসপ্লেটি ইচ্ছামতো বাঁকানো যাবে। ডিসপ্লে অন্যান্য ডিসপ্লের তুলনায় বিদ্যুৎসাশ্রয়ী হবে। স আহমেদ ইফতেখার

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.