ads

মিয়ানমারে মানবাধিকার লংঘনের তীব্র প্রতিবাদ জানিয়েছে ওআইসি
মিয়ানমারে মানবাধিকার লংঘনের তীব্র প্রতিবাদ জানিয়েছে ওআইসি

মিয়ানমারে মানবাধিকার লংঘনের তীব্র প্রতিবাদ জানিয়েছে ওআইসি

পার্সটুডে

ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) বলেছে, বাংলাদেশ রোহিঙ্গাদের প্রতি সর্বোচ্চ মানবিকতা প্রদর্শন করেছে যা বিশ্বে বিরল উদাহরণ। শুক্রবার কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে ওআইসি’র ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিটির (আইপিএইচআরসি) চেয়ারপারসন ড. রশিদ আল বালুশি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা দু’দিন ধরে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প এলাকা পরিদর্শন করেছি এবং নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। এতে আমরা যতটুকু জেনেছি তাতে বোঝা যায়, তাদের ওপর গণহত্যা এবং ধর্ষণসহ বর্বর নির্যাতন চালানো হয়েছে।

১৩ সদস্যের প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন ওআইসির ভাইস চেয়ারম্যান মেড এসকে ক্যাগওয়া, ভাইস চেয়ারম্যান ড. রাইহানাহ বিনতে আবদুল্লাহ, সাবেক রাষ্ট্রদূত কমিটির সদস্য মোহাম্মদ জমির, আবদুল ওহাব, মাহমুদ মোস্তাফা আফিফি, এডামা নানা, নির্বাহী পরিচালক মার্গোব সেলিম বাট, হাফিদ এল হাসমি, আকমেদ আল গামদি, হাসান আবেদিন, মাহা আকিল, আবদুল্লাহ কাবি ও মোহাম্মদ গালাবাসহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, জেলা প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রোহিঙ্গা সংশ্লিষ্ট বিষয় নিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের সঙ্গে বৈঠক করে এই প্রতিনিধিদল। বৈঠকে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি, মানবিক সংকট ও চাহিদাসহ নানা বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে প্রতিনিধিদলটি বৃহস্পতিবার ও শুক্রবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ওআইসি প্রতিনিধি দলের এই সফরের আয়োজন করা হয়েছে।

ওআইসি’র স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন এবং মহাসচিবের দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে এই প্রতিনিধি দল গঠন করা হয়। তারা রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে ওআইসি মহাসচিবের কাছে প্রতিবেদন দেবে। এছাড়া আগামী মে মাসে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও এই প্রতিবেদন উত্থাপন করা হবে।

হাজার হাজার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী তাদের দেশ থেকে পালিয়ে উদ্বাস্তু হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয়ায় মিয়ানমারের মানবাধিকার লংঘনের প্রতিবাদ জানাতে প্রাথমিক তথ্য পেতে ৪ দিনের সফরে প্রতিনিধিদল বৃহস্পতিবার ঢাকায় পৌঁছান। শুক্রবার দুপুরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। কক্সবাজার সফর শেষে প্রতিনিধিদল শনিবার বাংলাদেশ ত্যাগ করবে।

ads

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.