ads

বিয়ের গয়না
বিয়ের গয়না

বিয়ের গয়না

নিপা আহমেদ

অলঙ্কার বিয়ের অন্যতম অনুষঙ্গ। নববধূর অলঙ্কার বিয়ের অন্যতম আকর্ষণ। বিয়ের গয়নায় স্বর্ণের আবেদন চিরায়িত। পুরনো ধাঁচের গয়নার সাথে শাড়ির মোটিফে রাখুন ঐতিহ্যের ছোঁয়া। এ ক্ষেত্রে পরতে পারেন পুরনো ধাঁচের কুন্দনের গয়না। গলায় ভারী ধাঁচের নেকলেস। ভারী কাজের বেনারসি শাড়ির সাথে পরুন পুরনো ধাঁচের স্বর্ণের গয়না। ভারী গয়নাই বিয়েতে বেশি পরা হয়।

রুচিসম্মত সাজের জন্য পছন্দের একটি সেট পরুন। মাথায় টিকলি, টায়রা বা ঝাপটা যেকোনো একটি বেছে নিন। গলায় পরতে পারেন সীতাহার। হাতে চুড়ি, বালা, চূড় বা মানতাশা পরুন পছন্দ অনুযায়ী। সাথে নাকে বড় নথ। আজকাল নাকের নথটা বেশ বড় ও নকশা করা পরা হচ্ছে। এ ছাড়া বাজুবন্দ, কোমরবন্ধ, নূপুর তো আছেই। গয়নার ফ্যাশন ট্রেন্ডে মুক্তা, রুপা আর হীরা বাদ যাচ্ছে না। সাদা স্বর্ণ বা প্লাটিনামের গয়নাও আছেই। স্বর্ণে মিনা করে গোলাপি, মেরুন, সবুজ, নীলসহ হরেক রঙে রাঙানো হচ্ছে। মুক্তা আর হীরা বসিয়ে স্বর্ণে ফ্যাশনেবল লুক আনা হয়েছে। স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় গোল্ড প্লেটেডে গয়নার কদর বেড়েছে। স্বর্ণের প্রলেপ দেয়া এসব গয়না দেখতে স্বর্ণের মতোই। দামেও সাশ্রয়ী। বিয়ের গয়নায় মুক্তা আলাদা জায়গা করে নিয়েছে। মুক্তার লহরি মালা অহরহ শোভা পাচ্ছে কনের সাজে। স্বর্ণ বা গোল্ডপ্লেটেড যা-ই হোক গয়নার ডিজাইনে যোগ হচ্ছে জিরকন, গানেট, রুবি, পান্নাসহ হরেক রকম রত্নপাথর। বিয়ের আংটি আকৃতি বড় ও বিভিন্ন নকশা ও পাথর বসানো বেশ চলছে।

আধুনিক সাজে স্বর্ণের গয়না বা ডায়মন্ড সেট পরা যায়। গয়নার ক্ষেত্রে ফিরে এসেছে কানের ঝুমকো ও বড় লকেটে লম্বা হারের ডিজাইন। চার-পাঁচ ভরিতে কনের হালকা আধুনিক ডিজাইনের এক সেট গয়না অর্ডার নেয়া হয় কিংবা তৈরি পাওয়া যায় সব জুয়েলারি হাউজে। স্বর্ণের ভরি বর্তমান মূল্যে-

২২ ক্যারট ৪৯ হাজার ৩৩৯ টাকা
২১ ক্যারট ৪৭ হাজার ১২৩ টাকা
১৮ ক্যারট ৪১ হাজার ৮৭৪ টাকা
সনাতন স্বর্ণের ভরি- ২৫ হাজার ৬৬১ টাকা রুপার ভরি এক হাজার ৫০ টাকা

ads

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.