এখন থেকে সুউচ্চ ভবন বুর্জ নয়, ক্রিক টাওয়ার

নয়া দিগন্ত অনলাইন

ক্রিক হারবার টাওয়ার

 

এতোদিন বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ছিল বুর্জ খলিফা। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত এ ভবনটির উচ্চতা ছিল দুই হাজার ৭১৭ ফুট। এবার বুর্জকে টেক্কা দিতে তৈরি হচ্ছে ‘ক্রিক হারবার টাওয়ার’। উচ্চতা তিন হাজার ৪৫ ফুট। ২০১৬ সালের অক্টোবরে দুবাইয়েই এর নির্মাণ কাজ শুরু হয়েছিল।

ক্রিক হারবার টাওয়ার ঘিরে গড়ে তোলা হয়েছে ‘ক্রিক হারবার সিটি’। যেখানে সব বহুতলই সুউচ্চ। এই শহরে আবাসন তৈরি করা হয়েছে, যেখানে প্রায় চার লাখ ৭০ হাজার মানুষের বসবাস করার সুযোগ থাকছে।

ক্রিক হারবার সিটির মধ্যমণি হয়ে দাঁড়িয়ে রয়েছে ক্রিক টাওয়ারটি। আবাসন বিষয়ক প্রতিষ্ঠান এমার এই প্রকল্পের কাজ শেষ করেছে।

বুর্জ খলিফা

 

তবে দুবাইয়ে এখন আবাসন প্রকল্পগুলিতে মন্দাবস্থা চলছে। এই পরিস্থিতিতে বিলাসবহুল এ বহুতলগুলোতে কারা থাকবেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। তবে নির্মাতা সংস্থা জানিয়েছে, মূলত বিদেশি গ্রাহকের কথা ভেবেই তৈরি হচ্ছে এই শহর।

এমার প্রপার্টিজের চেয়ারম্যান মোহাম্মেদ আলাবার বলেন, দুবাইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটি আরব বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষকে পরিষেবা দিচ্ছে। এ ছাড়া আফ্রিকা ও ভারতের প্রায় ৩০ কোটি অনাবাসী রয়েছেন সেদেশে। তাই বলা যেতে পারে, প্রায় ৫০ কোটি মানুষের চাহিদা আছে এখানে। তাই তারা আশাবাদী এই আবাসন প্রকল্পকে ঘিরে।

ক্রিক হারবার সিটির মধ্যমণি হয়ে দাঁড়িয়ে রয়েছে ক্রিক টাওয়ারটি

 

সমীক্ষা বলছে, বর্তমানে সারা বিশ্বের প্রায় ২০ লাখ মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু দুবাই। এই শহরের সবচেয়ে আকর্ষণীয় প্রকল্প হলো ক্রিক হারবার। এটি দুবাইকে আরো বেশি আর্থিক দিক থেকে স্বয়ংসম্পূর্ণ করে তুলবে।

২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিত এক্সপো ট্রেড ফেয়ারে উদ্বোধন করা হবে আকাশচুম্বী অট্টালিকা ক্রিক হারবার টাওয়ার।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.