ইতালির কোচ হতে চান মানচিনি

নয়া দিগন্ত অনলাইন

ইতালিয়ান জাতীয় ফুটবল দলের কোচের শূন্য পদের জন্য নিজের আগ্রহের কথা প্রকাশ করেছেন জেনিট সেইন্ট-পিটার্সবার্গের কোচ রবার্তো মানচিনি।

৫৩ বছর বয়সী মানচিনি ছাড়াও চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের দায়িত্ব গ্রহণে ফেবারিট হিসেবে মানা হচ্ছে চেলসি ম্যানেজার এন্টোনিও কন্টে ও বায়ার্ন মিউনিখের সাবেক কোচ কার্লো আনচেলত্তিকে। গত ৬০ বছরের ইতিহাসে প্রথমবারের মত বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়া আজ্জুরিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করা গিয়ামপিয়েরো ভেঞ্চুরাকে নভেম্বরে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। তারপর থেকেই কোচের পদটি খালি রয়েছে। যদিও ভেঞ্চুরার উত্তরসূরী বেছে নেবার কাজটি খুব একটা সহজ নয়। কারন ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি পদে আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। বিশ্বকাপের ব্যর্থতায় সভাপতি পদ থেকে কার্লো তাভেচ্চিও সড়ে দাঁড়ান।

ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলানের সাবেক বস মানচিনি স্থানীয় একটি টক শোতে বলেছেন, ‘নতুন কোচ বেছে নেবার আগে নতুন সভাপতি নির্বাচন করতে হবে। কিন্তু আমি নিজেকে এই পদের প্রার্থী হিসেবে এখনই সড়িয়ে নিচ্ছিনা। একজন কোচ হিসেবে এটুকু ধৈর্য্য আমাকে ধরতেই হবে।

যদিও তাভেচ্চির পছন্দের তালিকায় এগিয়ে ছিলেন চেলসি, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও এসি মিলানের বস আনচেলত্তি। তিনবার চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয়ের কৃতিত্ব যার রয়েছে। কিন্তু ৫৬ বছর বয়সী আনচেলত্তি অবশ্য জানিয়ে দিয়েছেন জাতীয় দল নয়, ক্লাব ফুটবলেই তার আগ্রহ বেশি। গত বছর বায়ার্ন মিউনিখ থেকে তাকে বরখাস্ত করা হয়েছিল।

জুভেন্টাসের সাবেক বস ৪৮ বছর বয়সী কন্টে ২০১৪ সালে ইতালির কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর ২০১৬ সালে তিনি চেলসিতে যোগ দিয়ে প্রথম বছরেই প্রিমিয়ার লীগের শিরোপা জেতার কৃতিত্ব দেখান। গত বছর কন্টে স্বীকার করেছিলেন ইতালির দিনগুলো তিনি বেশ অনুভব করেন, ভবিষ্যতে নিজের ঘরের মাটিতে আবারো তার ফেরার ইচ্ছা আছে।

এদিকে সোমবার ইতালিয়ান ফেডারেশন ২০১৮ সালের জন্য বাজেট অনুমোদন দিয়েছে। নতুন কোচের জন্য তারা ৫ মিলিয়ন ইউরো ব্যয় করতে প্রস্তুত আছে বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে। এদিকে সভাপতি পদে তিনজন প্রার্থী নির্বাচন করতে যাচ্ছেন। তারা হলেন ইতালি ও রোমার সাবেক তারকা ডামিয়ানো টমাসি, ইতালিয়ান পেশাদার লীগ সভাপতি গ্যাব্রিয়ের গারভিনা ও ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি কোসিমো সিবিলিয়া।

আগামী ২৯ জানুয়ারি সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.