সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ মন্ত্রী

চলতি বছর বিদেশে ১২ লাখ শ্রমিক পাঠানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর বিদেশে জনশক্তি রফতানির পরিকল্পনা নেয়া হয়েছে ১২ লাখ। গতবছর রেকর্ড পরিমান ১০ লাখ আট হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি।

আজ বুধবার দুপুরে প্রবাসী কল্যাণ ভবনের সভাকক্ষে ‘সাফল্য গাঁথা-২০১৭’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি একথা বলেন।

২০১৮ সালের কর্মপরিকল্পনা সম্পর্কে মন্ত্রী বলেন, ২০১৮ সালে ১২ লাখ কর্মী পাঠানোর পরিকল্পনা রয়েছে। তবে বর্তমান ধারা অব্যাহত রাখাসহ আরো দক্ষ ও প্রশিক্ষিত কর্মী পাঠানোর উপর গুরুত্ব প্রদান করছি আমরা। ২০১৮ সালে কর্মী পাঠানোর ক্ষেত্রে কর্মীর সংখ্যার তুলনায় গুনগত মানের উপর সর্বাধিক গুরুত্ব দিয়েছি। সেই লক্ষ্যে ক্রমান্বয়ে অদক্ষ কর্মী পাঠানো কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী পাঠানো বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

বিদেশ ফেরত কর্মীদের ইউনিয়ন ভিত্তিক ডাটাবেজ প্রণয়নের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, এনডিসি, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মোঃ আমিনুল ইসলামসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে সাফল্যের কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন, বিদেশ গমনেচ্ছু কর্মীদের সেবা সহজীকরণ ও বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে বর্তমানে ২৯টি জেলায় কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তা সম্প্রসারিত হবে। বিশ্বের বিভিন্ন দেশে শ্রম কল্যাণ উইংয়ের সংখ্যা ৩০টি। প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন জেলার ৫৪টি শাখার মাধ্যমে অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.