দুই বছর পর সেলিমের নির্দেশনায় তারিন

অভি মঈনুদ্দীন

প্রায় দুই বছর পর আবারো শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় একটি টেলিফিল্মে অভিনয় করলেন জনপ্রিয় নাট্যাভিনেত্রী তারিন। একটি বিদেশী গল্পের ছায়া অবলম্বনে ‘শ্বাপদ’ টেলিফিল্মে অভিনয় করেছেন তারিন। গেল ডিসেম্বরের শেষ প্রান্তে রাজধানীর উত্তরার একটি নতুন শুটিং হাউজে এর দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে। টেলিফিল্মটি নির্মাণ প্রসঙ্গে নির্মাতা শহীদুজ্জামান সেলিম বলেন, ‘একজন এমপ্যাথকে নিয়ে নাটকের মূল গল্প। মাত্র দুই লাইনের গল্প। কিন্তু যেহেতু এই গল্প নিয়েই নাটক নির্মাণ করতে হয়েছে আমাকে। তাই গল্পটিকে নানানভাবে নানান আঙ্গিকে আমি দর্শকের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের এখানে প্রতিনিয়ত পারিবারিক গল্পের নাটক, রোমান্টিক গল্পের নাটক এবং গ্রামীণ জীবনযাপনের নাটক নির্মিত হচ্ছে। শ্বাপদ নাটকটির গল্প সম্পূর্ণ আলাদা। নাটকটি প্রচারের সময় শুরু থেকে শেষ পর্যন্ত দেখতে হবে। একটি দৃশ্যও মিস করা যাবে না। কারণ একটি দৃশ্যের সাথে আরেকটি দৃশ্যের লিংক রয়েছে। যদি কোনো দর্শক পুরো নাটক দেখেন তবে আমার বিশ্বাস নিশ্চয়ই তার ভালো লাগবে। আমার কাছে যখন কোনো ভালো স্ক্রিপ্ট আসে এবং তাতে যদি কোনো কঠিন চরিত্র থাকে তবে প্রথমেই তারিনের কথাই আমার ভাবনায় আসে। আমার বাসায়ও কিন্তু একজন অভিনেত্রী আছে। কিন্তু তার পরও আমার মাথায় তারিনের কথাই আসে। কারণ আমি জানি আমি এমন একজনকে দিয়েই এই কঠিন চরিত্রটি সর্বোচ্চ শ্রম আর চেষ্টার মধ্য দিয়ে বের করে আনতে পারব তারিন সেই বিশ্বস্ত একজন শিল্পী। যথারীতি শ্বাপদ নাটকে তারিন অসাধারণ অভিনয়ই করেছে।’ ‘শ্বাপদ’ টেলিফিল্মটি গত শুক্রবার বিকেল ৩টায় চ্যানেল আইতে প্রচার হয়েছে।
তারিন বলেন, ‘শুরুতেই একটি কথা না বললেই নয়, আর তা হলো সেলিম ভাই আমার খুবই পছন্দের একজন নির্মাতা। কিন্তু তিনি খুবই কম কাজ করেন। নির্মাতা হিসেবে তার নিজের অবস্থান ছেড়ে দেয়া উচিত নয়। তার মতো একজন মেধাবী নির্মাতার নির্দেশনায় বেশি উপস্থিত থাকাটা জরুরি। যার নির্দেশনায় কাজ করে আমি শান্তি পাই সেলিম ভাই তাদের মধ্যে অন্যতম একজন। সেলিম ভাই যখনই আমাকে কোনো কাজের প্রস্তাব দেন আমি চোখ বন্ধ করে তাতে সম্মতি জানাই। আমি জানি যে তার নির্দেশনায় কাজ করতে হলে আমাকে এক ধরনের যুদ্ধের মধ্য দিয়েই শুটিং সময় পার করতে হবে। সে কারণে এই নাটকের শুটিং চলাকালীন সময়ে আমি আর অন্য কোনো নাটকের ভাবনা মাথায় রাখি না।’
এরই মধ্যে তারিন শেষ করেছেন শামীম জামানের নির্দেশনায় আগামী ঈদের জন্য নির্মিত নাটক ‘ক্যারিয়ার’-এর কাজ। এতে তার বিপরীতে আছেন মোশাররফ করিম। উল্লেখ্য, প্রায় দুই বছর আগে সেলিমের নির্দেশনায় তারিন ‘দু-ফোঁটা সমুদ্র’ টেলিফিল্মে অভিনয় করেছিলেন। এটিও চ্যানেল আইতে প্রচার হয়। তারও তিন বছর আগে তারিন সেলিমের নির্দেশনায় ‘সাংরিলা’ নাটকে অভিনয় করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.